চুয়াডাঙ্গার সীমান্ত সোনা চোরাচালানের নিরাপদ রুট

এখন সময়: শুক্রবার, ৩ মে , ২০২৪, ০৩:২২:৪৩ পিএম

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি : সোনা চোরাচালানের নিরাপদ রুটে পরিণত হয়েছে চুয়াডাঙ্গার সীমান্ত এলাকা। কাস্টমস গোয়েন্দা ও বিজিবি একদিনে পৃথক অভিযান চালিয়ে প্রায় দেড় কোটি টাকার সোনাসহ আন্তর্জাতিক চোরাকারবারী চক্রের দুই ভারতীয় ও এক বাংলাদেশীকে আটক করেছে। গত ৯ মাসে চুয়াডাঙ্গা-৬ বিজিবির ব্যাটালিয়ন ৮ কোটি ২০ লাখ টাকার সোনা আটক করেছে। দামুড়হুদা ও দর্শনা থানায় ৯টি মামলায় ৯ জনকে সোনা বহনকারী হিসেবে আটক করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে পুলিশ। 

জানা যায়, দীর্ঘদিন ধরে দর্শনা ও দামুড়হুদা সীমান্তবর্তী এলাকা সোনা চোরাচালানের অন্যতম রুট হিসেবে ব্যবহার হচ্ছে। সম্প্রতি বেনাপোল শুল্ক ও গোয়েন্দা সংস্থার রাজস্ব কর্মকর্তা আব্দুর রহিমের নেতৃত্বে একটি টিম দর্শনা চেকপোস্ট থেকে আন্তর্জাতিক চোরাচালান চক্রের সদস্য ভারতের কলকাতার অনুপ কুমার গুপ্ত (৪৫) ও রাজেস কুমাররের (৪২) জুতার ভেতর থেকে ৪৫ লাখ টাকার ১১টি সোনার বার উদ্ধার করে। একই দিনে যশোর বিজিবি-৪৯ ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেনান্ট কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকীর নেতৃত্বে একটি টহল দল দামুড়হুদার ফায়ার সার্ভিস স্টেশনের সামনে থেকে এক কোটি টাকার সোনাসহ চুয়াডাঙ্গা বেলগাছি গ্রামের আরিফ বিল্লালের ছেলে মারফ বিল্লাহকে (২৮) আটক করেন। 

চুয়াডাঙ্গার পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক জানান, অধিকাংশ সোনা পাচারকারী বিজিবির কাছে ধরা পড়ে। বিজিবি যেভাবে এজাহার দেয় সেই ভাবে তদন্ত করা হয়। যারা সোনাসহ আটক হয় তারা খুবই চতুর। মুখ খুলতে চায় না। 

চুয়াডাঙ্গা-৬ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেনান্ট কর্নেল শাহ মো. ইশতিয়াক জানান, চলতি বছরের ২২ মার্চ যোগদান করার পর চুয়াডাঙ্গার দর্শনা ও দামুড়হুদা সীমান্তের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি ১৯১.৪৮ গ্রাম সোনা উদ্ধারে সক্ষম হয়েছেন। ওই পরিমাণ সোনার বাজার দাম  ৮ কোটি ২০ লাখ ২৭ হাজার ১৫০টাকা।