মাসব্যাপী চলবে বিনামূল্যে সেবা

যশোরে ৫০০ শয্যার অত্যাধুনিক আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের যাত্রা শুরু

এখন সময়: মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০৭:৪৬:৪৫ এম

নিজস্ব প্রতিবেদক: ‘সবার সাধ্যের মধ্যে মানসম্মত সেবার’ ব্রত নিয়ে যশোরের পুলেরহাটে প্রতিষ্ঠিত ৫০০ শয্যাবিশিষ্ট অত্যাধুনিক আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের শুভ উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১১মার্চ) আনুষ্ঠানিকভাবে এ হাসপাতালের যাত্রা শুরু হলো। হাসপাতালের উদ্বোধন উপলক্ষে ১১ মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত বিভিন্ন বিভাগে বিনামূল্যে সেবা কার্যক্রম পরিচালিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন।

অনুষ্ঠানে বক্তব্য দেন লক্ষীপুর-১ আসনের সংসদ সদস্য ও আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশনের সভাপতি মুবিন খান, যশোর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা হায়দার গনি খান পলাশ, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন যশোরের সভাপতি ডা. একে কামরুল ইসলাম বেনু, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস এর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক জামালুন্নেসা, আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. আফিকুর রহমান, আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন, গাইনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. গুলশানারা বেগম প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আমিরুল মোমেনিন মানিক।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য বলেন, “মানুষ ও মানবতার সেবায় আদ্-দ্বীন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। মহিলাদের কর্মসংস্থান সৃষ্টি করে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দিতে আদ্-দ্বীন রোল মডেল হিসেবে কাজ করে যাচ্ছে। আদ্-দ্বীন একদিকে স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবার পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তার তৈরিতে কাজ করছে। রোগীদের দ্রুত সেবা নিশ্চিত করতে এ্যাম্বুলেন্সের পাশাপাশি এয়ার এ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছে। আদ্-দ্বীনের কর্মতৎপরতা যথেষ্ট প্রশংসনীয় ভূমিকা পালন করছে।”

তিনি আদ্-দ্বীন থেকে অনুপ্রেরণা নিয়ে স্বাস্থ্যসেবায় অন্যদের এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, হাসপাতালটির উদ্বোধন উপলক্ষে ১১ মার্চ হতে ২০ এপ্রিল ৪০ দিনব্যাপী বহির্বিভাগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। একমাসব্যাপী বিনামূল্যে রোগীদের বিভিন্ন ধরনের অপারেশন করা হবে। অপারেশনের জন্য ১১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত রোগী বাছাই  করা হবে। বাছাইকৃত রোগেীদের ২০ এপ্রিল পর্যন্ত অপারেশন করা হবে। গর্ভবতী মায়েদের জন্য বিনামূল্যে আল্ট্রাসনোগ্রাফি সেবা প্রদান করা হবে। যশোর শহরের মধ্যে মাত্র ৩০০ টাকায় অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে। এছাড়া আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ), কিডনি ডায়ালাইসিস ইউনিট, ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ), হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ), নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটসহ (এনআইসিইউ) বিভিন্ন ধরনের অত্যাধুনিক চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে।  

আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতাল উদ্বোধনের মাধ্যমে দক্ষিণবঙ্গের মানুষের স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌছাবে। অতিদরিদ্র ও সাধারণ মানুষের স্বল্পমূল্যে জটিল রোগের চিকিৎসা সেবা প্রদানে উন্নত দেশের আদলে এই হাসপাতালটি  গড়ে তোলা হয়েছে। বিশাল এই হাসপাতালে যুক্ত করার পরিকল্পনা রয়েছে এয়ার এ্যাম্বুলেন্সের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে কার্ডিয়াক রোগীদের জরুরি চিকিৎসা সেবা প্রদান ব্যবস্থা। একই স্থানে সব ধরনের রোগীদের চিকিৎসা সেবা প্রদানের স্বপ্ন নিয়ে হাসপাতালটি নির্মাণ করেছেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন। তিনি হাসপাতালটি নির্মাণে তার সৃষ্টিশীল মেধা, মনন ও আধুনিক, সময়োপযোগী চিন্তা চেতনার সংমিশ্রণ ঘটিয়েছেন। হাসপাতালটি নির্মাণে জাপান, জার্মান, তুর্কি, চায়না ও ভারতসহ বিভিন্ন দেশ থেকে অত্যাধুনিক মেডিকেল সরঞ্জাম আমদানি করা হয়েছে। জরুরী বিভাগে ২৪ ঘণ্টা সব ধরনের রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হবে।