❒ব্যয় বহুল এই চিকিৎসা যশোরে প্রথম

যশোর জেনারেল হাসপাতালে হাঁটু প্রতিস্থাপন চিকিৎসা চালু হচ্ছে

এখন সময়: মঙ্গলবার, ২৩ জুলাই , ২০২৪, ০১:৫০:৫৭ পিএম

 

 

নিজস্ব প্রতিবেদক : যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রোগীদের ব্যয়বহুল লিগামেন্ট ও জয়েন্ট  প্রতিস্থাপন চিকিৎসা চালু করা হচ্ছে। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. পার্থ প্রতিম চক্রবর্ত্তী এই উদ্যোগ নিয়েছেন। হাঁটু প্রতিস্থাপন চালু হলে যশোরের চিকিৎসাসেবা আরও একধাপ এগিয়ে যাবে। কেননা জেলা পর্যায়ে যশোরে হবে এই চিকিৎসা প্রথম। আড়াই লক্ষাধিক টাকা ব্যয়ের এই সেবা সাধারণ রোগীরা সরকারিভাবে সামান্য টাকা ব্যয়ে নিতে পারবেন। চিকিৎসা প্রদান করবেন ডা. পার্থ প্রতিম চক্রবর্ত্তী। তিনি আর্থোস্কপি-আর্থোপ্লাস্টিতে বাংলাদেশের প্রথম ফেলোশিপ গ্রহণ করেছেন।

অর্থোপেডিক সার্জারিতে হাঁটুসহ বিভিন্ন জয়েন্টের জন্য বিশেষায়িত চিকিৎসা পদ্ধতি হচ্ছে আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টি। যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সরকারি-বেসরকারি কোনো প্রতিষ্ঠানেই বিশেষায়িত এ চিকিৎসা দেয়া হয় না। ছিলো না কোনো বিশেষজ্ঞ ডাক্তার। ছিড়ে যাওয়া হাঁটুর লিগামেন্ট জোড়া লাগানো অপারেশন এবং হাঁটু প্রতিস্থাপন চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। বিশেষজ্ঞ চিকিৎসক ও চিকিৎসা সরঞ্জামও অপ্রতুল। ফলে অধিকাংশ মানুষ সুচিকিৎসার অভাবে পঙ্গুত্ববরণ করতেন। মানুষের দুর্দশা কাটাতে অর্থোপেডিকে এমএস ডিগ্রি অর্জনের পর ডা. পার্থ প্রতিম চক্রবর্ত্তী চেষ্টায় ছিলেন আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টির উপর ফেলোশিপ সম্পন্ন করে যশোরাঞ্চলে চিকিৎসা চালু করার। বাংলাদেশে প্রথম চালু হওয়া ফেলোশিপে তিনিই একমাত্র মনোনিত হন।

চলতি বছরের ১০ ফেব্রুয়ারি তাকে মনোনিত করা হয়। খ্যাতিমান পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসকের সরাসরি তত্ত্বাবধানে গত পহেলা এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত তিনমাস জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ঢাকাতে আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টিতে হাতে-কলমে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন ডা. পার্থ। ৩০ জুনই অনাড়ম্বর অনুষ্ঠানে নিটোরের পরিচালক ও বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. শামীম উজ্জামানের হাত থেকে সার্টিফিকেট ও ক্রেস্ট গ্রহণ করেন তিনি। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খ্যাতিমান আর্থোস্কপি ও আর্থোপ্লাস্টি সার্জন অধ্যাপক ডা. পারভেজ আহসান, অধ্যাপক ডা. হাসান মাসুদ, ডা. জি এম জাহাঙ্গীর হোসেন, ডা. ওয়াকিল আহমেদ ও ডা. ফরিদউদ্দীন আহমেদ।

ফেলোশিপ অর্জনের পর ৩ জুলাই ডা. পার্থ প্রতিম চক্রবর্ত্তী নিজ কর্মস্থলে যোগদানের পর সাংবাদিকদের সাথে মতবিনিময়ন করেন।

এ সময় তিনি জানান, মানুষের হাঁটুর ছিড়ে যাওয়া লিগামেন্ট জোড়া লাগানোর অপারেশন ও দুর্ঘটনায় চরম ক্ষতিগ্রস্ত হাঁটু প্রতিস্থাপনের চিকিৎসা যশোর দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোথাও হয়না। এবার যশোরে সরকারি ব্যবস্থাপনায় ব্যয়বহুল এই চিকিৎসা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। খুব শিগগিরই জেনারেল হাসপাতালের এই চিকিৎসার উদ্বোধন করা হবে।