২১৯ কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ, ভোটার ৬ লাখ ৭ হাজার ৭৮৯

যশোর সদর উপজেলায় ১৬ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ

এখন সময়: শুক্রবার, ১৪ জুন , ২০২৪, ০৫:০৯:৪৬ এম

 

মিরাজুল কবীর টিটো: যশোর সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আজ। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) বিরতিহীন ভোটগ্রহণ হবে। ভোটযুদ্ধে এদিন ১৬ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৮, পুরুষ ভাইস চেয়ারম্যান ৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩ জন। চেয়ারম্যান পদে কে হাসবেন বিজয়ের হাসি তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। বিকেল ৪টার পরপরই স্পষ্ট হবে উপজেলার মসনদে কে বসবেন ?

নির্বাচনকে ঘিরে নিশ্চিদ্র নিরাপত্তা বলয়ে থাকবে আইনশৃঙ্খলাবাহিনী। কোন রকম বিশৃঙ্খলা করতে দেয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন  পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার।

মঙ্গলবার ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আব্দুর রশিদ। তিনি বলেন, সদরের ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নের ২১৯টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ হবে। মোট ভোটার ৬ লাখ ৭ হাজার ৭৮৯। এর মধ্যে পুরুষ ভোটার ৩ লাখ ৪ হাজার ৭৩০, মহিলা ৩ লাখ  ৩ হাজার ৫২ ও হিজড়া ৭ জন।

তিনি জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য ৩৩৫০ আনসার সদস্য, ২১০০ পুলিশ সদস্য, ৪ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৪টি টিম দায়িত্ব পালন করবে। সেই সাথে নিয়োজিত থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১৮টি ভ্রাম্যমাণ আদালত। এরা মধ্যে ১৫টি ইউনিয়নে থাকবে ১৩টি ও পৌরসভায় ৩টি ভ্রাম্যমাণ আদালত। এ তথ্য নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শাহীন।

নির্বাচন অফিস সূত্র জানায়, ২১৯টি ভোট কেন্দ্রে ১৭৫৬ কক্ষে ভোটগ্রহণ হবে। এতে দায়িত্ব পালন করবেন ২১৯ প্রিজাইডিং অফিসার, ১৭৫৬ সহকারী প্রিজাইডিং অফিসার ও ৩৫১২ পোলিং অফিসার।

নির্বাচনে ১৬ প্রার্থী হলেন, চেয়ারম্যান পদে মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী (আনারস), মোহিত কুমার নাথ (শালিক), আনোয়ার হোসেন বিপুল (দোয়াত কলম), ফাতেমা আনোয়ার (ঘোড়া), তৌহিদ চাকলাদার ফন্টু (মোটরসাইকেল), শাহারুল ইসলাম (জোড়া ফুল), শফিকুল ইসলাম জুয়েল (কাপ পিরিচ) ও  আ.ন.ম আরিফুল ইসলাম হীরা (হেলিকপ্টার)।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে কামাল খান পর্বত (তালা), মনিরুজ্জামান (উড়োজাহাজ), শাহজাহান কবীর শিপলু (চশমা), শেখ জাহিদুর রহমান (বৈদ্যুতিক বাল্ব) ও সুলতান মাহমুদ বিপুল (টিউবওয়েল)।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিল্পী খাতুন (হাঁস), বাশিনুর নাহার (ফুটবল) ও জ্যোৎস্না আরা মিলি (কলস)।