ভাষা শহিদদের সম্মান জানাতে ভারতের ১০ যুবক সাইকেল চালিয়ে মাগুরায়

এখন সময়: মঙ্গলবার, ২৩ জুলাই , ২০২৪, ১১:০৫:৫৩ পিএম

 

মাগুরা প্রতিনিধি : ‘বাংলা কখনও হয় না ভাগ,বাংলা ভাষায় আমরা এক’ এ স্লোগান নিয়ে কলকাতা প্রেস ক্লাব থেকে ঢাকা কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে বাইসাইকেল চালিয়ে বাংলাদেশে এসেছে ১০ যুবক। রোববার সকালে মাগুরা ভায়না মোড় থেকে সাইকেল শোভাযাত্রা ফরিদপুরের উদ্দেশ্যে যাত্রা করে।

শোভাযাত্রার টিম লিডার সরজিত রায় বলেন, একুশে ফ্রেব্রুয়ারি আন্তজার্তিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষা আমাদেরও মাতৃভাষা। বাংলাদেশ সেখানে এই বলিদানের বিনিময়ে আর্ন্তজাতিক মাতৃভাষার স্বীকৃতি পায়। সেই ভাষা শহিদ এবং সেই রাষ্ট্রকে সম্মান জানাতে আমরা গত ১৫ ফেব্রুয়ারি কলকাতা প্রেসক্লাব থেকে ১০ জনের একটি দল যাত্রা শুরু করেছি। ২০১২ সাল থেকে দশম বারের মত ঢাকার উদ্দেশ্যে বাইসাকেল শোভাযাত্রা করছি।

‘১০০ মাইল’র নতুন সদস্য অনির্বান সাহা ও সুদ্বীপ দাস বলেন, নিজের মাতৃভাষা হিসেবে বা নিজের রাষ্ট্র ভাষা হিসেবে চিহ্ন করার জন্য সালাম, রফিক, শফিক জব্বাররা প্রাণ দিয়েছেন। স্মৃতি সৌধে মালা দিতে পারলে ভালো লাগবে। তার জন্য ১০০ মাইলের পক্ষ থেকে বাংলাদেশে আসা।

রোববার মাগুরা থেকে যাত্রা শুরু হয়ে ফরিদপুর,রাজবাড়ি মানিকগঞ্জ বুধবার ২০ ফেব্রুয়ারি সাইকেল শোভাযাত্রা ঢাকা পৌঁছাবে। এরপর ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের সম্মান জানাতে তারা ফুল দেবেন।