❒হস্তান্তর করেননি ঠিকাদার

যশোর পৌরসভার হেরিটেজ মার্কেট নির্মাণ শেষ হলেও দোকান বরাদ্দ বন্ধ

এখন সময়: মঙ্গলবার, ২৩ জুলাই , ২০২৪, ০১:৪১:৫৩ পিএম

 

মিরাজুল কবীর টিটো: নির্মাণ কাজ শেষ হলেও যশোর পৌরসভার হেরিটেজ মার্কেটটি এখনো হস্তান্তর হয়নি। যার কারণে দোকান বরাদ্দ বন্ধ রয়েছে। নির্মাণ কাজে নিযুক্ত ঠিকাদারি প্রতিষ্ঠান মার্কেটটি হস্তান্তরের পর দোকান বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছে পৌর কর্তৃপক্ষ।

পৌরসভার সহকারী প্রকৌশলী (সিভিল) জানান, ২০১৮ সালে হেরিটেজ মার্কেট নির্মাণের কাজ শুরু হয়।  ইউজিপ-৩ প্রকল্পের আওতায় এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের অর্থায়নে এই নির্মাণ কাজ শুরু হয়। দশতলা ফাউন্ডেশনের (ভিতের) এ মার্কেটের বেজমেন্টসহ দুইতলার নির্মাণ কাজের দরপত্র (টেন্ডার) আহবান করা হয়। টেন্ডারের মাধ্যমে মার্কেটের নির্মাণ কাজ পায় ঢাকার ঢালী কন্সট্রাকশন নামে একটি প্রতিষ্ঠান। নির্মাণ কাজ শেষ হয় ২০২২ সালের সেপ্টেম্বর মাসে। এতে ব্যয় হয় ২০ কোটি ৮১ লাখ টাকা । মার্কেটটিতে রয়েছে ৭২টি দোকান। দোকানের আয়তন ১০০ বর্গফুট থেকে ১৪০ বর্গফুট।

তিনি আরো জানান, মার্কেটের ভেতরে বৈদ্যুতিক ওয়ারিংয়ের কাজ শেষ হয়েছে। বাকি রয়েছে বিদ্যুতের মূল সংযোগের কাজ। এজন্য বিদ্যুৎ বিভাগের কাছে আবেদন করা হয়েছে। তারা বিষয়টি তদন্ত করে দেখে কিছু কাজ করতে বলেছে। সেগুলো করাও হয়েছে। এখন শুধু বৈদ্যুতিক মূল সংযোগ লাইন দেয়ার পর পৌরসভার জেনারেল শাখায় মার্কেটটি হস্তান্তর করা হবে। সেখান থেকে বরাদ্দ দেয়া হবে।

এ ব্যাপারে যশোর পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ বলেন, হেরিটেজ মার্কেট আমাদের কাছে এখনো হস্তান্তর করা হয়নি। এ কারণে দোকান বরাদ্দ দেয়া বন্ধ রয়েছে। মার্কেটটির হস্তান্তর সম্পন্নের পর দোকান বরাদ্দ দেয়া হবে।

দোকান বরাদ্দ দেয়ার বিষয়ে পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা আবু নাসির জানান, হেরিটেজ মার্কেটের দোকান বরাদ্দ দেয়ার একটি কমিটি আছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে দোকান হস্তান্তর পাওয়ার পর ওই কমিটি সভা করে সিদ্ধান্ত নেবে কিভাবে দোকান বরাদ্দ দেয়া হবে।