খুলনায় শ্রম আইন সংশোধন বিষয়ক জাতীয় কর্মশালা

বিদ্যমান শ্রম আইন যুগোপযোগী করা হবে: শ্রম প্রতিমন্ত্রী

এখন সময়: বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০১:০৫:০৩ এম

খুলনা প্রতিনিধি: খুলনায় শ্রম আইন সংশোধন নিয়ে দুই দিনব্যাপী একটি জাতীয় কর্মশালা হয়েছে। বাংলাদেশ শ্রম আইন-২০০৬ (সংশোধিত-২০১৮) পুনরায় সংশোধন নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়। সোমবার বিভাগীয় শ্রম দপ্তর কর্মশালাটির আয়োজন করে। দপ্তরটির সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, শ্রম আইন সংশোধন একটি চলমান প্রক্রিয়া। শ্রমিকের স্বার্থ সংরক্ষণ, শ্রমিক-মালিক সুসম্পর্ক নিশ্চিতকরণ এবং উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য বাংলাদেশ শ্রম আইনকে যুগোপযোগী করার প্রয়োজন। তিনি বলেন, যত অল্প সময়ের মধ্যে সরকার, মালিক-শ্রমিক সবাই মিলে ঐক্যমতের ভিত্তিতে বিদ্যমান শ্রম আইনকে যুগোপযোগী করা হবে।    

বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রণালয়ের সচিব  এহছানে এলাহী বলেন, যে কোন আইন মানুষের জন্য। মানুষের কল্যাণেই তা  যুগোপযোগী করার প্রয়োজন হয়। তিনি বলেন, শ্রম আইন সংশোধনকল্পে গঠিত ওয়ার্কিং কমিটিগুলো ভালোভাবে কাজ করছে। প্রয়োজনীয় ধারা-উপধারা যুগোপযোগী করে এটি ল-রিভিউ কমিটির মাধ্যমে খুব শীঘ্রই টিসিসিতে নেয়া হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব  হাজেরা খাতুনের সভাপতিত্বে এবং খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মিজানুর রহমানের সঞ্চালনায় যুগ্মসচিব  হুমায়ুন কবিরসহ ওয়ার্কিং কমিটির সদস্য, শ্রমিক প্রতিনিধি, মালিক প্রতিনিধি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা কর্মশালায় অংশ নেন।