বর্ষবরণ প্রস্তুতি

তির্যকের বৈশাখি অনুষ্ঠান মেলে ধরবে ঐতিহ্যবাহী বাঙালি সংস্কৃতি

এখন সময়: বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৮:৪২:১২ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঝাঁঝালো দোদ্দুর। ঝড়-বাদল। আর ভীষণ গৃষ্ম নিয়ে বাঙলার বুকে ছুটে আসছে রুদ্র বৈশাখ। আর এই মাসের প্রথম দিনটি বাংলা নতুন বছর শুরুর দিন। মহাসমারোহে এই দিনটিতে উদ্যাপিত হয় বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য চিরায়ত নব বর্ষবরণ উৎসব। পয়লা বৈশাখের দিন বর্ণিল আয়োজনে নতুন বাংলা বছরকে স্বাগত জানানো হয়। আর তাই পয়লা বৈশাখে বর্ষবরণ অনুষ্ঠানের জন্য জোরোসোরে প্রস্তুতি নিচ্ছে সাংস্কৃতিক সংগঠন তির্যক যশোর। নাচ, গান, আবৃত্তি ও নাটিকা দিয়ে সংগঠনটি সাজিয়েছে এবারের বৈশাখি উৎসব অনুষ্ঠানের ডালি।

বাংলা বর্ষবরণ উৎসব ঘিরে সংগঠনটির শিল্পী ও কলাকুশলীদের ব্যস্ততা বেড়েছে। পৌর উদ্যানে সংগঠন কার্যালয়ে প্রতিদিন বিকেল থেকে চলছে উৎসব অনুষ্ঠানের মহড়া। এক ঘন্টা ১৫ মিনিটের অনুষ্ঠানের ডালিতে থাকছে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি এবং একটি নাটিকা। গোটা অনুষ্ঠানে অংশ নেবে অর্ধশতাধিক শিল্পী । 

সংগঠনটির বর্ষবরণের অনুষ্ঠান শুরু হবে সকাল ৭ টায়। শেষ হবে ৮ টা ১৫ মিনিটে। এরপর জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনের মঙ্গল শোভাযাত্রায় যোগ দেবে সংগঠনটি। বরাবরের মতো এবারও নান্দনিক শৈলির আমন্ত্রণপত্র বিলি করবে সংগঠনটি। সে লক্ষ্যেও কাজও চলছে। এছাড়াও একই রঙ ও ^ ডিজাইনের শাড়ি ও পাঞ্জাবি পড়বে সংগঠনের শিল্পীরা। 

সংগঠনের সাধারণ সম্পাদক দিপংকর দাস রতন জানান, বর্ষবরণের এই অনুষ্ঠানে বাঙালির অর্জন তুলে ধরার প্রয়াস থাকবে। কোভিড কাল  অতিক্রম করেছি। এখন রমজানের পবিত্রতা। সামনে ঈদের খুশি। সবদিক মিলিয়ে  চলছে বর্ষবরণের প্রস্তুতি।