মধু সংগ্রহে সুন্দরবনে ২৭৭ মৌয়াল

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৮:৫৭:০১ এম

 

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি: পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের মৌয়ালরা মধু সংগ্রহের অনুমতি নিয়ে সুন্দরবনে প্রবেশ করতে শুরু করেছে। গত ১ ও ২ এপ্রিল ৩৫টি পাস (অনুমতিপত্র) নিয়ে ২৭৭ জন মৌয়াল বনবিভাগের প্রহরায় নৌকায় করে মধু সংগ্রহের জন্য বনে প্রবেশ করেন।

বনবিভাগ সূত্রে জানা যায়, গত ১ এপ্রিল শরণখোলা রেঞ্জ থেকে ৩৩ টি পাস ও ২ এপ্রিল ২টি পাশ নিয়ে ২৭৭ মৌয়াল সুন্রবনে বনে প্রবেশ করছে। আগামী ৩০ জুন পর্যন্ত এসব মৌয়ালরা সুন্দরবনে অবস্থান করে মধু সংগ্রহ করবেন।

দক্ষিণ সাউথখালী গ্রামের মৌয়াল ইউনুস আলী হাওলাদার বলেন, গত বছর মধুর সিজনে ফুল কম ফোটায় আশানুরূপ মধু পাওয়া যায়নি। তাই তাদের লোকশান গুনতে হয়েছে। আশাকরি এ বছর মধু বেশি হলে গত বছরের লোকশান পুশিয়ে লাভের মুখ দেখা যাবে।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা রানা দেব জানান, মৌয়ালরা বনে প্রবেশ করে বনের কোনো ক্ষতি না করতে পারে সে দিকে বনরক্ষীরা সতর্ক দৃষ্টি রাখছে। ২০২১-২২ অর্থ বছরে পূর্ব সুন্দরবন থেকে ৬০০ কুইন্টাল মধু আহরণের লক্ষ্যমাত্রা ছিল। ওইবার মাত্র ২২৮ কুইন্টাল মধু সংগ্রহ করা সম্ভব হয়। এবছর আবহাওয়া ভালো থাকায় মধু আহরণে লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার সম্ভাবনা রয়েছে।