যশোরে মজুরি বৃদ্ধির দাবিতে টেইলার্স কারিগরদের ধর্মঘট

এখন সময়: শুক্রবার, ২১ জুন , ২০২৪, ১১:৫২:২০ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: মজুরি বৃদ্ধির দাবিতে ধর্মঘটে নেমেছেন যশোরের টেইলার্স কারিগররা। মঙ্গলবার থেকে তাদের ধর্মঘট শুরু হয়েছে। আর ঈদের আগে তাদের এই ধর্মঘটের কারণে বিপাকে পড়েছেন টেইলার্স মালিকরা।

কারিগররা বলেছেন, দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় বর্তমান মজুরি দিয়ে তাদের জীবনধারণ কঠিন হয়ে পড়েছে। যার জন্য মজুরি বৃদ্ধির দাবিতে তারা ধর্মঘট করছেন। তবে টেইলার্স মালিকরা বলছেন, এর আগে কারিগরদের সাথে দুই বছরের চুক্তিতে মজুরি বাড়ানো হয়েছে। অথচ কারিগরার সেই চুক্তি ভেঙে মজুরি বৃদ্ধির জন্য ধর্মঘট করছে। প্রতিবছর এভাবে মজুরি বৃদ্ধি সম্ভব না।

জানা গেছে, যশোরে পোশাক তৈরি মালিক সমিতির অন্তর্ভুক্ত টেইলার্স ৬৩টি। সেখানে পোশাক তৈরির কারিগর কাজ করেন প্রায় ৪০০। মজুরি বৃদ্ধির দাবিতে বেশির ভাগ কারিগররা মঙ্গলবার থেকে ধর্মঘট শুরু করেছেন। একারণে শহরের টেইলার্সে পোশাক তৈরি বন্ধ রয়েছে।

দর্জি নেতা নিমাই সরকার বলেন, বাজারে দ্রব্যমূল্য যে হারে বৃদ্ধি পেয়েছে। তাতে টেইলার্স থেকে যে মজুরি পাই সেটা দিয়ে সংসার চালানো কষ্টকর হয়ে পড়েছে। তিনি জানান, একটি প্যান্ট সেলাই করে ১৮০ টাকা থেকে ১৮৫ টাকা, জিন্সের প্যান্টে ১৯৫ টাকা ও শার্টে ১০৫ টাকা থেকে ১১০ টাকা পর্যন্ত মজুরি পান। এ টাকায় সংসার চালানো কষ্টকর হয়ে পড়েছে। তাই আমরা দাবি জানিয়েছি, টেইলার্স মালিকরা যতটুকু পারে মজুরি বৃদ্ধি করুক।

পোশাক তৈরি মালিক সমিতির সভাপতি আক্তারুজ্জামান খোকন বলেন, কারিগরদের দাবি মানতে হলে  ক্রেতাদের কাছ থেকে পোশাক তৈরির জন্য বেশি টাকা নিতে হবে। সেটাও সম্ভব হচ্ছে না। এর আগে যে চুক্তির ভিত্তিতে কারিগররা মজুরি বৃদ্ধি করেছিলো সেই চুক্তির মেয়াদ দুই বছর পূর্ণ হয়নি। তার আগেই আবার তারা মজুরি বৃদ্ধির জন্য ধর্মঘট করছে।