জ্যেষ্ঠ নারী সাংবাদিক শাহানারা বেগম না ফেরার দেশে

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০৬:৩৬:০৮ পিএম

 

নিজস্ব প্রতিবেদক:যশোরের জ্যেষ্ঠ নারী সাংবাদিক এটিএন বাংলা ও এটিএন নিউজের স্টাফ রিপোর্টার শাহানারা বেগম আর নেই। ৬৬ বছর বয়সে রোববার রাত সাড়ে ৮ টায় শহরের সার্কিট হাউজ পাড়াস্থ নিজ বাড়িতে ইন্তেকাল করেন (ইন্না...রাজিউন)। তিনি কিডনিসহ বার্ধক্যজনিত নানা রোগে শয্যাশায়ী ছিলেন।

রাত ৮ টা ৪৫ মিনিটের দিকে তার মেয়ে সাংবাদিক তামান্না ফারজানা খান চৌধুরী নিজের ফেসবুকে স্ট্যাটাসে মায়ের মৃত্যুর খবর জানান।

শাহানারা বেগমের সাংবাদিকতা শুরু দৈনিক জনকণ্ঠের দিনাজপুরের হিলি প্রতিনিধির মাধ্যমে। এরপর ১৯৯৬ সালে নিজ জন্মস্থান যশোরে ফিরে দৈনিক খবর পত্রিকার যশোর সংবাদদাতা হিসাবে সাংবাদিকতা করেন। পরে তিনি ‘ঝড়’ নামে একটি সাপ্তাহিক পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। তবে আর্থিক সংকেট পরবর্তীতে পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায়। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এটিএন বাংলা ও এটিএন নিউজের স্টাফ রিপোর্টার হিসাবে কর্মরত ছিলেন।

এদিকে তার মৃত্যু সংবাদ শুনে সহকর্মি সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষ তার বাড়িতে ছুটে যায় এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তাদের মধ্যে ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, জেলা বিএনপির আহবায়ক নার্গিস বেগম, যশোর এমএম কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তার, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, সাধারণ সম্পাদক এইচ আর তুহিন প্রমুখ।

সোমবার বাদ জোহর কারবালা জামে মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে কারবালা কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। এ সময় জিলা স্কুলের প্রধান শিক্ষক সোয়াইব হোসেন,  জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম মিলন, সহ-সভাপতি হুমায়ুন কবির কবু, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির, বাংলাদেশের কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, যশোর পৌরসভার সাবেক মেয়র মারুফুল ইসলাম, বিএনপি নেতা দেলোয়ার হোসেন খোকন,  প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান, সংবাদপত্র পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলা, সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবীর নান্টু, দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহাবুব আলম লাবলু, যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, সিনিয়র সাংবাদিক রুকুন-উদ-দ্দৌলা, সাজেদ রহমান, ওয়াহাবুজ্জামান ঝন্টু, নুর ইসলাম, শিকদার খালিদ, হাবিবুর রহমান মিলন, জেলা আওয়ামী লীগের সদস্য সামির ইসলাম পিয়াসসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ জানাজায় অংশ নেন।

শাহানারা বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, সাধারণ সম্পাদক এইচ আর তুহিনসহ নেতৃবৃন্দ ও  দৈনিক স্পন্দন পরিবার।

অপরদিকে, সাংবাদিক শাহানারা বেগমের মৃত্যুতে জাতীয় শ্রমিকলীগ যশোর সদর উপজেলা শাখার আহবায়ক আবুল কাশেম ও যুগ্ম আহবায়ক নাজিম হোসেন বাহাদুর শোক প্রকাশ করেছেন।

অনুরূপভাবে যশোর জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি ফরিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এছাড়া বিবৃতি দিয়েছেন বাংলাদেশ অবহেলিত শ্রমিক কল্যাণ সোসাইটি যশোর জেলা শাখা সভাপতি মো: মানিক হোসেন, সহসভাপতি আয়ুব হোসেন, সাধারণ সম্পাদক মো. বিল্লাল হোসেন, মহিলা সম্পাদিকা আসমা জাহান, বাংলাদেশ নির্মাণ শ্রমিক লীগ যশোর জেলা সভাপতি মিজানুর রহমান মজনু ও সাধারণ সম্পাদক মো. মানিক হোসেন।