যশোর সদরে জমিসহ ঘর পেয়ে ৫৫ পরিবারে খুশির জোয়ার

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৪:৫০:২৫ এম

মিরাজুল কবীর টিটো: বাসন্তী রানী ছোট থেকে বড় হয়েছেন যশোর সদরের কুয়াদায়। তার স্বামী পরিমল মন্ডল তরকারি বিক্রি করে সংসার চালান। নিজেদের কোনো বাড়ি ছিল না তাদের। ভাড়া বাড়িতে বসবাস করতেন। কখনো ভাবেননি নিজেদের জমি বাড়ি হবে। রামনগরের সিরাজসিংহায় প্রধানমন্ত্রীর দেয়া জমিসহ বাড়ি পেয়ে তারা মহাখুশি। আবেগ আপ্লুত কন্ঠে বাসন্তী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার তাদের জমি ও বাড়ির স্বপ্ন পূরণ হলো।

প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর পেয়ে খুশি অচিন দাস (৬০)। সিরাজ সিংঙ্গায় সরকারি খাস জমিতে ছাপড়া ঘরে বাস করতেন। সেখানে প্রধানমন্ত্রীর উপহার ঘর ও জমি দেয়া হয়েছে তাকে। অচিন দাসের মত সরকারি ওই খাস জমিতে ছাপড়া করে থাকতেন জবা রানী বিশ^াস। তিনিও সেখানে প্রধানমন্ত্রীর দেয়া ঘর পেয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কারণে মাথা গোঁজার স্থায়ী ঠিকানা হল।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ দাশ জানান, সদরের রামনগর ইউনিয়নের সিরাজ সিঙ্গায় ২২পরিবার সরকারি খাস জমিতে ছাপড়া করে দীর্ঘদিন ধরে বসবাস করতেন। তারাসহ মোট ২৭ পরিবারকে সিরাজ সিঙ্গায় জমিসহ ঘর দেয়া হয়েছে। একই সাথে দেয়াড়া ইউনিয়নে ১১টি ও ফতেপুর ইউনিয়নের ধানঘাটায় ১৭টি পরিবার প্রধানমন্ত্রী উপহার জমিসহ ঘর পেয়েছে। সবমিলিয়ে সদরের ৫৫ গৃহহীন ও ভূমিহীন পরিবার জমিসহ ঘর পেয়েছে।

বুধবার সকালে সদর উপজেলা পরিষদের হল রুমে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর দেয়া জমিসহ ঘরের কাগজপত্র হস্তান্তর করেন খুলনা বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান চৌধুরী। এ সময় তিনি বলেন, সমাজে যতদিন অসঙ্গতি থাকবে, ততদিন গৃহহীন মুক্ত হবে না। তারপরও চেষ্টা করা হচ্ছে বাংলাদেশ গৃহহীন ও ভূমিহীন মুক্ত করতে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। তার কারণে  গৃহহীন ও ভূমিহীনরা জমিসহ ঘর পাচ্ছেন। আমাদেরকে ভাল মানুষ হতে হবে। মানুষের জন্য কাজ করে দেশ বদলাতে হবে। যার নাম স্মার্ট বাংলাদেশ।

জমিসহ ঘর হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ দাশের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, সদর উপজেলা ভাইসচেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল। এ সময় উপজেলার বিভিন্ন সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান। এরপর অতিথিরা প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর  ভূমিহীন ও গৃহহীনদের মধ্যে জমিসহ ঘর হস্তান্তর সংযুক্ত হন।