চৌগাছায় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০৮:৫১:৩৯ পিএম

বাবুল আক্তার, চৌগাছা : প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক আহসান কিবরিয়া সিদ্দিকি বলেছেন, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন-গৃহহীন-ছিন্নমূল মানুষকে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের আওতায় এনেছেন। সমাজের অনগ্রসর পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর এককভাবে দিচ্ছেন। জমিসহ ঘরের মালিকানা পেয়ে তারা অর্থনৈতিক উন্নয়নে অংশ নিচ্ছেন এবং ভূমিকা রাখছেন।
শুক্রবার যশোরের চৌগাছা উপজেলার হাকিমপুর ইউনিয়নের তাহেরপুর আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ের গৃহ পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।
প্রকল্পটি গৃহহীনদের গৃহ প্রদানের পাশাপাশি দুই শতক জমির মালিকানা, সুপেয় পানি, বিদ্যুৎ, স্যানিটেশন সুবিধাসহ উন্নত জীবন যাপনের সুযোগ করে দিচ্ছে।
আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার- এ প্রতিপাদ্যকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের পুনর্বাসনের লক্ষ্যে উপজেলায় প্রথম পর্যায়ে ৩৫ টি, দ্বিতীয় পর্যায়ে ৬ টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ৬ টি ও দ্বিতীয় ধাপে ৮০ এবং  বর্তমানে চতুর্থ পর্যায়ে ৩০ টিসহ চৌগাছার বিভিন্ন ইউনিয়নে ১৫১ টি ঘরের নির্মাণ করা হয়েছে।
চৌগাছা আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনকালে মহা পরিচালক আহসান কিবরিয়া সিদ্দিকি এখানকার উপকারভোগীদের সঙ্গে কথা বলেন। এ সময় দৃষ্টিপ্রতিবন্ধী, মৃত বীর মুক্তিযোদ্ধার বিধবা স্ত্রী, ধর্মান্তরিত অসহায় ব্যক্তি, স্বামী পরিত্যক্তা, অসহায় বৃদ্ধ নারী-পুরুষ সবাই আবেগাপ্লুত হয়ে পড়েন।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইসতিয়াক আহমেদ বলেন প্রশাসন খাস জমি চিহ্নিত করে অবৈধ দখলকৃত জমি উদ্ধারের মাধ্যমে গৃহহীনদের আবাসনের ব্যবস্থা করছে। সবাইকে ঘর প্রদানের মাধ্যমে  উপজেলাকে ভূমিহীন মুক্ত করার জন্য কার্যক্রম অব্যাহত রয়েছে।
 পরিদর্শনকালে মহাপরিচালক আহসান কিবরিয়া সিদ্দিকির সাথে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা,  উপজেলা চেয়ারম্যান ড. মুস্তানিচুর রহমান,  প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, চৌগাছা থানার ওসি সাইফুল ইসলাম সবুজ প্রমুখ।