চৌগাছায় গাছি সমাবেশ ও খেঁজুর গাছ কাটা প্রশিক্ষণ

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ১০:৩৬:২৮ পিএম

চৌগাছা প্রতিনিধি: যশোরের চৌগাছার হাকিমপুর ও জগদীশপুর ইউনিয়নে খেঁজুর গাছ কাটা গাছিদের নিয়ে মতবিনিময় সভা এবং গাছ কাটা প্রশিক্ষণ দেয়া হয়েছে। সভায় অর্ধশতাধিক গাছি অংশ নেন। সমাবেশে অংশ নেওয়া গাছিদের প্রত্যেককে একটি করে কম্বল প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা উপজেলায় খেঁজুর গাছ কমে যাওয়া ও গাছি তৈরি না হওয়া নিয়ে ইউনিয়ন পর্যায়ে গাছিদের সাথে ধারাবাহিক মতবিনিময়ের অংশ হিসেবে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার হাকিমপুর ইউনিয়নের হাকিমপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে এবং জগদীশপুর ইউনিয়ন পরিষদ চত্বরে গাছিদের নিয়ে মতবিনিময় সভা শেষে অদক্ষ গাছিদের গাছ কাটা প্রশিক্ষণ দেয়া হয়।

হাকিমপুরের সমাবেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার সভাপতিত্বে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুন কবীর ও গাছিরা বক্তব্য দেন।

জগদীশপুরের সমাবেশে ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা। 

মতবিনিময় সভা শেষে হাকিমপুর গ্রামের গাছি আব্দুল খালেক হাকিমপুর জনকল্যাণ ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার ১০ জন সদস্যকে খেঁজুর গাছ কেটে রস সংগ্রহ করার পদ্ধতি প্রশিক্ষণ দেন।

এছাড়া জগদীশপুর ইউনিয়নে একজন গাছি ইউনিয়নের রোভার-স্কাউটের আট সদস্যকে খেঁজুর গাছ কাটা প্রশিক্ষণ দেন।