ঊর্ধ্বদামে অপরিবর্তিত নিত্যপণ্য

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৫:০৬:৫৪ পিএম

মুর্শিদুল আজিম হিরু : যশোরের বাজারে সবজির দাম কিছুটা ঊর্ধ্বমূখি। চাল, ডাল, ভোজ্য তেল, রসুন, আলু, পেঁয়াজের দাম বাড়েনি। তবে উর্ধ্বদামে অপরিবর্তিত আছে নিত্যপণ্য। বৃহস্পতিবার শহরের বড়বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। 

বাজারে সবজির দাম কিছুটা বেড়েছে। শীতকালিন সবজির আমদানি কমে যাওয়ায় কিছুটা বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। প্রতিকেজি ফুলকপি বিক্রি হয় ২৫ টাকা থেকে ৩০ টাকা। ১৫ টাকা থেকে ২০ টাকা কেজি বিক্রি হয় বাঁধা কপি। প্রতি কেজি শিম বিক্রি হয় ৩০। ২০ টাকা কেজি বিক্রি হয় পালংশাক ও মুলা। ২০ টাকা কেজি বিক্রি হয় টমেটো। প্রতি কেজি পটল বিক্রি হয় ৬০ টাকা। ৮০ টাকা কেজি বিক্রি হয় উচ্ছে। প্রতি কেজি কচুরলতি বিক্রি হয় ৫০ টাকা। ৩৫ টাকা থেকে ৪০ টাকা কেজি বিক্রি হয় মিষ্টি কুমড়া। ৬০ টাকা কেজি বিক্রি হয় বরবটি। প্রতি কেজি ডাটা বিক্রি হয় ২৫ টাকা। ৪০ টাকা কেজি বিক্রি হয় কুশি। প্রতি পিচ লাউ বিক্রি হয় ৪০ টাকা থেকে ৫০ টাকা। ৬০ টাকা কেজি বিক্রি হয় কচুরমুখি। প্রতি কেজি বেগুন বিক্রি হয় ৩০ টাকা থেকে ৪০ টাকা। ২৫ টাকা কেজি বিক্রি হয় পেঁপে। ৪০ টাকা কেজি বিক্রি হয় সবুজ শাক। প্রতি কেজি কলা বিক্রি হয় ৩০ টাকা। ৫০ টাকা থেকে ৬০ টাকা কেজি বিক্রি হয় মেটে আলু। প্রতি কেজি পেঁয়াজের কালি বিক্রি হয় ১০ টাকা। ৪০ টাকা কেজি বিক্রি হয় ব্রুকলি।

ঊর্ধ্বদামে অপরিবর্তিত আছে কাচা মরিচ, পেঁয়াজ-রসুন ও আলুর দাম। প্রতি কেজি আলু বিক্রি হয় ২০ টাকা থেকে ২৫ টাকা। ১শ২০ টাকা কেজি বিক্রি হয় রসুন। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৩৫ টাকা। কাচা মরিচ বিক্রি হয় ৮০ টাকা থেকে ১শ টাকা কেজি।

বাজারে সরকার নির্ধারিত দামে পাওয়া যচ্ছে সয়াবিন তেল। প্রতি লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হয় ১শ৬৮ টাকা। ১শ৮০ টাকা কেজি বিক্রি হয় খোলা সয়াবিন তেল।  ১শ৩৫ টাকা কেজি বিক্রি হয় সুপার পাম তেল। প্রতি কেজি পাম তেল বিক্রি হয় ১শ২৫ টাকা।

বাজারে চালের দাম আগের মত আছে। প্রতি কেজি স্বর্ণা চাল বিক্রি হয় ৪৬ টাকা থেকে ৪৮ টাকা। ৫৪ টাকা থেকে ৫৬ টাকা কেজি বিক্রি হয় বিআর-২৮ চাল। প্রতি কেজি কাজললতা চাল বিক্রি হয় ৫৪ টাকা থেকে ৬০ টাকা। ৭৫ টাকা থেকে ৭৮ টাকা কেজি বিক্রি হয় বাঁশমতি চাল। প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হয় ৬২ টাকা থেকে ৬৬  টাকা। ৫০ টাকা থেকে ৫২ টাকা কেজি বিক্রি হয় বিআর-৪৯ চাল। প্রতি কেজি বিআর-১০ চাল বিক্রি ৫২ টাকা থেকে ৫৪ টাকা।

বাজারে ডালের দাম বাড়েনি। প্রতি কেজি দেশি মসুর ডাল বিক্রি হয় ১শ৪০ টাকা। ১শ টাকা কেজি বিক্রি হয় আমদানিকৃত মুসুর ডাল। প্রতি কেজি ছোলার ডাল বিক্রি হয় ৮৫ টাকা। ৬০ টাকা থেকে ৬৫ টাকা কেজি বিক্রি হয় বুটের ডাল। প্রতি কেজি মুগের ডাল বিক্রি হয় ১শ টাকা থেকে ১শ৩০ টাকা।