বাগেরহাটে কচ্ছপসহ তিন ব্যবসায়ী আটক, কারাদণ্ড

এখন সময়: সোমবার, ৩০ জানুয়ারি , ২০২৩ ০০:৪৯:০৮ am

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের ফকিরহাটে ২৫০ টি কচ্ছপসহ ৩ ব্যবসায়ীকে আটক করা হয়েছে। শুক্রবার  বিকেলে ফকিরহাট উপজেলার শুভদিয়া এলাকায় র‌্যাব-৬ ও ফকিরহাট উপজেলা প্রশাসন যৌথ অভিযান চালিয়ে তাদের আটক করে।

এ সময় তাদের কাছ থেকে ২৫০টি জীবিত কচ্ছপ উদ্ধার করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার মনোয়ার হোসেন আটককৃতদের ৬ মাসের কারাদণ্ড দেন। উদ্ধার করা কচ্ছপ বন্যপ্রাণি সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তরের নির্দেশ দেন। এ সময় র‌্যাব-৬ এর কোম্পানি কমান্ডার এএসপি পহন চাকমা উপস্থিত ছিলেন।

আটককৃতরা হলেন, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সানকিভাঙ্গা এলাকার নুর মোহাম্মাদের ছেলে মো. মনিরুজ্জামান (৩৭), সোহরাব হোসেনের ছেলে মোঃ আরিফুল ইসলাম (৩৮) এবং খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার খড়িবুনিয়া গ্রামের মৃত বিনয় রায়ের ছেলে দিলীপ রায় (৩৫)।

নির্বাহী কর্মকর্তা মনোয়ার হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৬ কে সাথে নিয়ে যৌথ অভিযান চালিয়ে ২৫০ টি কচ্ছপসহ তিন ব্যবসায়ীকে আটক করা হয়েছে। আটককৃতদের বন্যপ্রাণি সংরক্ষণ আইনে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। এছাড়া উদ্ধার করা কচ্ছপগুলোকে বন্যপ্রাণি সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তরের নির্দেশ দেয়া হয়েছে।