বেড়িবাঁধের স্থায়িত্ব নিয়ে শঙ্কা

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৬:১৫:৪৪ এম

আ. মালেক রেজা, শরণখোলা : ঘূর্ণিঝড় সিডরের ১৫ বছর পর বেড়িবাঁধ নির্মাণ হলেও স্থায়িত্ব নিয়ে স্থানীয়দের মধ্যে শঙ্কা রয়েছে। ৩৫০ কোটি টাকা ব্যয়ে ৬৩ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ শেষ হয়েছে। তবুও উপকূলবাসীর আতঙ্ক কাটেনি। বাঁধ নির্মাণে বালুর পরিবর্তে মাটির ব্যবহার ও নদী শাসনের ব্যবস্থা না থাকায় বাঁধ নিয়ে তাদের এই উদ্বেগ ও উৎকণ্ঠা।

সিডরের পর বহুবছর কেটে গেছে। সুপার সাইক্লোন সিডরের পর স্থানীয়দের দাবির প্রেক্ষিতে ২০১৬ সালের ২৬ জানুয়ারি বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৩৫০ কোটি টাকা ব্যয়ে ৬৩ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণের কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড। ইতিমধ্যে ‘টেকসই বেড়িবাঁধ’র শতভাগ কাজ শেষ হয়েছে। শুধুমাত্র বোর্ডের কাছে নির্মাণ সংশ্লিষ্টদের এটি হস্তান্তরের প্রক্রিয়া বাকি। তবুও আতঙ্ক কাটছেনা।

দক্ষিণ সাউথখালী গ্রামের ইউনিয়ন পরিষদ সদস্য জাকির হাওলাদার বলেন, উপজেলার সাউথখালীর বাসিন্দাদের দাবি ছিল টেকসই বেড়িবাঁধের। বাঁধ নির্মাণে সরকার প্রচুর বরাদ্ধ দিলেও স্বার্থান্বেষী একটি মহলের কারসাজিতে বাঁধে মাটির পরিবর্তে বালুর ব্যবহার হয়েছে। এছাড়া নদী শাসনের ব্যবস্থা না থাকায় বাঁধে প্রতিনিয়ত ফাঁটল ও বাঁধের পাশ^বর্তী এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ফলে উপকূলবাসীর মধ্যে শঙ্কা ও ভয় রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাসুম বিল্লাহ বলেন, নদী শাসন ব্যবস্থা গ্রহণের জন্য ইতিমধ্যে ‘ডিপিপি’ আকারে একটি প্রকল্প প্রস্তাব ‘একনেকে’ পাঠানো হয়েছে। অনুমোদন সাপেক্ষে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।