অবশেষে জহুরপুরে ‘দুর্গা মন্দির’ নির্মাণ কাজের উদ্বোধন

এখন সময়: সোমবার, ২৬ সেপ্টেম্বর , ২০২২ ০০:১২:২৭ am

খাজুরা (যশোর) প্রতিনিধি : হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার বাকি আর মাত্র ১ মাস ৬ দিন। প্রায় ২০০ বছরের কুসংস্কার ভেঙে তৃতীয়বারের মতো পূজার আয়োজন করছে গ্রামের একদল তরুণ। তবে পূজা শুরুর বছর থেকে একটি স্থায়ী মন্দির নির্মাণের দাবি ছিলো গ্রামবাসীর। সেই দাবির পরিপ্রেক্ষিতে অবশেষে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে যশোরের বাঘারপাড়া উপজেলার জহুরপুর সার্বজনীন দুর্গা মন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে। এতে গ্রামবাসীর মাঝে আনন্দের বন্যা বইছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সংসদ সদস্য রণজিৎ কুমার রায়ের পক্ষে মন্দিরের নির্মাণ কাজ উদ্বোধন করেন জহুরপুর ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিন্টু ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ পাটোয়ারী।

গ্রামের বয়োবৃদ্ধরা জানান, তারা কখনো গ্রামে দুর্গাপূজা দেখেননি। কিন্তু বংশ পরম্পরায় শুনেছেন প্রায় ২০০ বছর আগে গ্রামে পূজার আয়োজন করা হয়েছিল। ঠিক সে সময়ই গ্রামজুড়ে কলেরা (ডায়রিয়া) মহামারি আসলে অনেক লোক মারা যায়। তখন থেকে দুর্গাপূজার আয়োজন বন্ধ হয়ে যায়।

মন্দির কমিটির সভাপতি সীমান্ত সরকার অলিপ জানান, গ্রামের মানুষ এক রকমের কুসংস্কারে আবদ্ধ ছিল। মা দুর্গার আগমন কখনো অশুভ হয় না। তার প্রমাণ করোনা শুরুর বছরে লম্বা ছুটি পাওয়ায় গ্রামের তরুণ-যুবকরা একাট্টা হয়ে প্রথমবারের মতো দুর্গাপূজা আয়োজন কর।

মন্দিরের নির্মাণ কাজ উদ্বোধনকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মৎস অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক হরেন্দ্রনাথ সরকার, জহুরপুর খবির-উর-রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনন্ত সরকার, ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান খোকন, ইউপি সদস্য সুজন আলী, মন্দির কমিটির সভাপতি সীমান্ত সরকার অলিপ, সাধারণ সম্পাদক বিজন বিশ^াস প্রমুখ।