বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেনের মৃত্যুবার্ষিকী রোববার

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ১০:৫১:২৬ এম

মাসুম বিল্লাহ: যশোরের অন্যতম নাট্যকর্মী, ক্রীড়ামোদি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন ওরফে গুরুদেবের আজ রোববার চতুর্থ মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের এই দিনে (১৮ জানুয়ারি)  তিনি এই পৃথিবী ছেড়ে চিরবিদায় নেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে মাজার জিয়ারত, মিলাদ মাহফিল ও দুঃস্থদের মাঝে কম্বল বিতরণ। এছাড়া আমরা ধূমপান করিনা শ্রোতা ইউনিটের পক্ষ থেকে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।

বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন ১৯৩৬ সালের ১  মার্চ যশোর সদর উপজেলার হাশিমপুরের বিশ্বাস পরিবারে জন্মগ্রহণ করেন।  নাট্য ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ২০১১ সালে হাশিমপুর মাধ্যমিক  বিদ্যালয়ের মাঠে তাকে নাগরিক সংবর্ধনা দেয়া হয়। এ সময় যশোর ৪ আসনের সংসদ সদস্য রনজিত কুমার রায় আনুষ্ঠানিকভাবে গুরুদেব উপাধিতে ভূষিত করেন।

ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় তাকে ধামা আবুল উপাধিতে ভূষিত করেন স্থানীয়রা। তিনি ষাট এর দশকে প্রতিষ্ঠা করেন হাশিমপুর মিতালী সংঘ।

তিনি জীবদ্দশায় ৭৯ (আনুমানিক) মঞ্চ নাটক পরিচালনা করেছেন ও অভিনয় করেছেন। অসংখ্য ফুটবল ও কাবাডি খেলার আয়োজন করেছেন। ওই অঞ্চলে পহেলা বৈশাখ উদযাপন থেকে শুরু করে অসংখ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। দেশের প্রয়োজনে অস্ত্র হাতে তুলে নিয়ে করেছেন মুক্তিযুদ্ধ।