মাগুরা রিমালের তাণ্ডবে শুয়ে পড়েছে তিল গাছ

এখন সময়: বৃহস্পতিবার, ২০ জুন , ২০২৪, ০৩:১৯:৪০ পিএম

 

মাগুরা প্রতিনিধি : মাগুরায় ঘূর্ণিঝড়  রিমালের তাণ্ডবে কৃষকের উঠতি ফসল তিল গাছ মাটিতে শুয়ে পড়েছে। গাছের নিচে জমেছে পানি। মধ্য  রাত থেকে রিমালের প্রচণ্ড বায়ু প্রভাবে ফলে গাছে থাকা কৃষকের লিচু ঝরে পড়েছে। অনেক স্থানে আধাকাচা পাকা বাড়ি  ও গাছ পাড়া ভেঙ্গে গিয়েছে।

সরেজমিনে মাগুরা সদর উপজেলা বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, মাঠে থাকা তিল গাছগুলো রিমালের তাণ্ডবে মাটিতে শুয়ে পড়েছে। গাছের গোড়ায় পানি জমে রয়েছে। কৃষকরা বলছেন এখন সূর্যের কিরণ দিলে তিল গাছগুলো মারা যাবে। তেল জাতীয় ফসল প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে।

মাগুরা সদর উপজেলা কৃষক হাজরাপুর গ্রামের কৃষক লোকমান হোসেন বলেন, চলতি তিন বিঘা জমিতে তেল জাতীয় ফসল তিল আবাদ করেছিলাম। ঘূর্ণিঝড়  রিমালের কারণে সব ফসল নষ্ট হয়ে গেছে। এই তিল গাছগুলো এখন আর বাড়িতে নেয়া যাবে না। অনেক গাছে ফুল ফল ধরেছে। আর মাত্র কয়েকদিন বাদেই এই ফসলগুলো ঘরে উঠার কথা জানান।

মাগুরা সদর উপজেলা হাজরাপুর গ্রামের লিচুচাষি আকামত হোসেন বলেন, দেশী জাতের হাজরাপুরি লিচু বেচা বিক্রি করেছি বেশ কয়েকদিন আগে। বর্তমানে লিচু বাগানে আছে বোম্বাই জাতের লিচু তবে গতকাল রাতে ঘূর্ণিঝড়  রিমালের তাণ্ডবে অনেক লিচু ঝরে পড়েছে। সকালে গাছের গোড়া থেকে ডাল ভেঙ্গে পাড়া লিচু বাজার পাঠিয়েছি। ঘুর্ণিঝড়ের কারণে লিচু গাছের ডাল ও লিচু ঝরে পড়ায় ব্যাপক ক্ষতি হয়েছে।

মাগুরা সদর উপজেলা কৃষি অফিসার হুমায়ন কবীর বলেন, প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড়  রিমাল এর তাণ্ডবে কৃষকের মাঠে থাকা উঠতি ফসল তিল ও লিচু ঝরে পড়েছে। অনেক ফসলের ক্ষেতে পানি জমে আছে। কৃষি বিভাগ ঘূর্ণিঝড় রিমালের ফলে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরূপণের চেষ্টা করছে।