বাল্য বিয়ে না পড়ানোর ঘোষণা যশোরের কাজীদের

এখন সময়: সোমবার, ২৯ এপ্রিল , ২০২৪, ০৯:৫১:৪৩ পিএম

 

মিরাজুল কবীর টিটো: বাল্য বিয়ে পড়াবেন না বলে ঘোষণা দিয়েছেন যশোরের কাজীরা। ‘বাল্যবিবাহ নিরোধে বিবাহ রেজিস্ট্রারদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় এমন ঘোষণা দেন তারা। জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার পিটিআই অডিটোরিয়ামে ছিল এই আয়োজন। এ সময় কাজীরা বলেন, বাল্য বিয়ে দিয়ে আমরা আর সমাজের ক্ষতি করবো না। প্রাপ্ত বয়স্ক হলে বিয়ে পড়াবো।

এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান বলেন, বাল্য বিয়ের কারণে সমাজের অনেক ক্ষতি হয়। প্রাপ্ত বয়স্ক না হলে বিয়ে দিলে মেয়েদের ভবিষ্যৎ নষ্ট হয়ে যায়। সন্তান জন্ম দিতে গেলে তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে। অপুষ্ট সন্তান জন্ম দেয়ায় সামাজিক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

বক্তব্যে তিনি ছেলেদের ২১ ও মেয়েদের ১৮ বছরের নিচে হলে বিয়ে না পড়ানোর জন্য কাজীদের প্রতি আহবান জানান। পাশাপাশি বিয়ে রেজিস্ট্রি করার ব্যাপারে সতর্ক থাকতে বলেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, যশোর আদালতের পিপি ইদ্রিস আলী, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আনিছুর রহমান, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও রাইটস্ যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক।

জেলা রেজিস্ট্রার মোহাম্মদ আবু তালেবের সভাপতিত্ব্ েবক্তব্য রাখেন ইসলামী ফাউন্ডেশনের যশোর উপ-পরিচালক বিল্লাল বিন কাশেম, জেলা কাজী সমিতির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, ঝিকরগাছা কাজী সমিতির সাধারণ সম্পাদক ইদ্রিস আলী, শার্শা কাজী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল ওহাব, মণিরামপুর কাজী সমিতির সভাপতি মাহাবুবুর রহমান, অভয়নগর কাজী সমিতির সদস্য আশরাফ হোসেন প্রমুখ।