‘ভালো লেখক হতে হলে তাকে ভাল পাঠক হতে হবে’

এখন সময়: মঙ্গলবার, ২৫ জুন , ২০২৪, ১২:২৭:০৪ এম

নিজস্ব প্রতিবেদক : বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি) যশোরের ২৩১তম মাসিক সাহিত্য সভা শুক্রবার সকালে (৩ নভেম্বর) সংগঠনের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‘সপ্তাহে একটি বই পড়ি আন্দোলন’ এর প্রতিষ্ঠাতা যশোর সরকারি এমএম কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহজাহান কবীর এবং প্রধান আলোচক হিসেবে বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. মো. মুস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

বিএসপির সভাপতি কবি আহমদ রাজুর সভাপতিত্বে সাহিত্য সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন কবি, ডা. আহাদ আলী, কবি এমএ কাসেম অমিয়, কবি রাজপথিক এবং সপ্তাহে একটি বই পড়ি আন্দোলনের সদস্য সামিউল আলম।

বিদ্রোহী সাহিত্য পরিষদের (বিএসপি) সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্নার পরিচালনায় কবিতা পাঠ ও আলোচনায় অংশনেন সাবেক সভাপতি এডিএম রতন, আহমেদ মাহাবুব ফারুক, কাজী নূর, সঞ্জয় নন্দী, অ্যাড. মাহমুদা খানম, সহকারী অধ্যাপক ভদ্রাবতী বিশ^াস, রেজাউল করিম রোমেল, সানজিদা ফেরদৌস, শরীফ হোসেন ধীমান, এমএম মনিরুল ইসলাম, মো. নজরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে ‘সপ্তাহে একটি বই পড়ি আন্দোলন’ এর প্রতিষ্ঠাতা যশোর সরকারি এমএম কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহজাহান কবীর বলেন, বই পড়ার বিকল্প নেই। জ্ঞান বিজ্ঞান বিকাশে অবশ্যই বই পড়তে হবে। জীবনে বেঁচে থাকতে হলে পড়তে হবে। সৃষ্টিশীল মানুষের সৃষ্টিকর্মগুলো আমাদের পড়তে হবে। পড়াতে হবে। 

অনুষ্ঠানে প্রধান আলোচক বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. মো. মুস্তাফিজুর রহমান বলেন কবিতা, গল্প, প্রবন্ধ লিখতে হলে অবশ্যই তাকে পড়তে হবে।  একজন ভালো লেখক হতে হলে তাকে ভাল পাঠক হতে হবে। নতুবা লেখক হওয়া সম্ভব না। আমাদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।