বেনাপোল পৌরসভা ও হরিহরনগর ইউপি নির্বাচন

যশোর জেলা নির্বাচন অফিসে ব্যস্ততা বেড়েছে

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০১:২৯:৪৬ এম

 

 

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৭ জুলাই যশোরের বেনাপোল পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া এদিন মণিরামপুর উপজেলার হরিহরনগর ইউনিয়ন পরিষদ ও ঝিকরগাছা উপজেলার পানিসারা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের উপনির্বাচন। এই নির্বাচন ঘিরে জেলা নির্বাচন অফিসে ব্যস্ততা বেড়েছে।

ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে খসড়া ভোটার তালিকা। অন্যসব প্রস্তুতিও চুড়ান্ত। ২০১১ সালে প্রথম বার অনুষ্ঠিত হয় বেনাপোল পৌরসভার নির্বাচন। ২০১৬ সালে মেয়াদ শেষ হলেও নানা আইনি জটিলতায় নির্বাচন করা সম্ভব হয়নি। এবার পৌরসভাটির নির্বাচন ইভিএমর মাধ্যমে হলেও হরিহরনগর এবং পানিসারার ওয়ার্ডে নির্বাচন হবে ব্যালটের মাধ্যমে।

নির্বাচন কমিশনের তফশিল অনুযায়ি  চলতি মাসের ১৮ জুৃন মনোনয়ন পত্র জমা দেয়ার  শেষ দিন।  ১৯ জুন বাছাই এবং প্রত্যাহারের শেষ তারিখ ২৫ জুন।

বেনাপোল পৌরসভা গঠনের পরে প্রথম নির্বাচনে মেয়র নির্বাচিত হন আশরাফুল আলম লিটন। ৫ বছরের মেয়াদ শেষ হলেও ক্ষমতা  ধরে রাখতে  কূটকৌশলে একের পর এক মামলা করা হয়।

শার্শা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু জানান, আইনি জটিলতা না থাকলে অনেক আগেই অনুষ্ঠিত হতো বেনাপোল পৌরসভার নির্বাচন।

রির্টানিং অফিসার ও  সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমান জানান, হরিহরনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনটি দেরিতে হয়েছিল। আর পানিসারা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড মেম্বারের মৃত্যুতে আসনটি শুন্য ঘোষনা করে নির্বাচন কমিশন। তিনি বলেন নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে ।

খসড়া ভোটার তালিকা অনুযায়ী বেনাপোলের মোট ভোটার ৩০ হাজার ৩ শ ৮৩। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৪২ এবং মহিলা ভোটার ১৫ হাজার ৩শ ৪২ । মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১২ টি এবং ভোট কক্ষের সংখ্যা ৯৫টি।