নড়াইল পৌর কবরস্থান ভেঙে ফেলার অভিযোগে সংবাদ সম্মেলন

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০১:২৯:০৮ এম

 

নিজস্ব প্রতিবেদক, নড়াইল: নড়াইল পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আঞ্জুমান আরার বিরুদ্ধে পৌরসভার কবরস্থান ভেঙে ফেলার অভিযোগে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  শাস্তির জন্য দলীয় নেতৃবৃন্দ বরাবর আবেদনের সিদ্ধান্ত গৃহিত হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের চৌরাস্তা এলাকায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নাগরিক কমিটির আহবায়ক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হেমায়েতুল্লাহ হিরু।

তিনি বলেন, নগরবাসীর মতামত উপেক্ষা করে সম্প্রতি নড়াইল পৌর কেন্দ্রীয় কবরস্থান রাতের আধারে বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছেন পৌরমেয়র আওয়ামী লীগ নেতা আঞ্জুমান আরা। এ কারণে তার শাস্তির জন্য জেলা আওয়ামী লীগের নিকট আমরা আবেদন করবো।

এদিকে, সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজার উপস্থিতিতে গত ২৫ মে বিকেলে কবরস্থান এলাকায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শত শত কবর ভেঙে ফেলার প্রতিবাদ জানিয়েছেন পৌরবাসী। এমপি মাশরাফিও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রেখেছেন। মেয়রের এ হঠকারী সিদ্ধান্তে ক্ষোভে ফুঁসে উঠেছেন সবাই। কবরস্থান সংরক্ষণে ‘নাগরিক কমিটি’ গঠিত হয়েছে। এই ‘নাগরিক কমিটি’ এখন থেকে কবরস্থান উন্নয়ন ও সংরক্ষণের দায়-দায়িত্ব পালন করবে। নড়াইল পৌর কবরস্থানের পরিবর্তে নতুন নামকরণ হয়েছে-‘নড়াইল কেন্দ্রীয় কবরস্থান’।

নাগরিক কমিটির সদস্যরা বলেন, কবরস্থানের পূর্বপাশে ভেঙে ফেলা প্রবেশদ্বার ইতোমধ্যে নির্মাণ করা হয়েছে। এছাড়া কবরস্থানের ভেতরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ইট, খোয়া, গাছের ডালপালাসহ ভেঙে ফেলা আবর্জনা পরিস্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, নাগরিক কমিটির সদস্য সচিব রেডক্রিসেন্ট সোসাইটি নড়াইল ইউনিটের সাধারণ সম্পাদক জেলা আওয়ামী লীগের সহসভাপতি কাজী ইসমাইল হোসেন লিটন, জেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইকবাল হোসেন সিকদার, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল আলম, ব্যবসায়ী আব্দুল মুকিত লাভলু, পৌরসভার সাবেক কাউন্সিলর মোহন, শেখ সেলিমসহ অনেকে।

এদিকে, কবরস্থান ভাঙার প্রতিবাদে বিকেলে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সঙ্গে আলোচনা করেন নাগরিক কমিটির নেতৃবৃন্দ।