অধিবেশন শুরু আজ

৭ লাখ ৬২ হাজার কোটি টাকা ব্যয়ের বাজেট পেশ কাল

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৫:৫০:৪২ পিএম

স্পন্দন ডেস্ক: জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে বুধবার। এটি বাজেট অধিবশেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটায় অধিবেশন শুরু হবে। এর আগে সংসদ ভবনে বিকেল চারটায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট অধিবেশনের কার্যসূচি নির্ধারণ করা হবে।

এ অধিবেশনেই আগামী ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম বাজেট। বর্তমান সরকারের পঞ্চম এবং আগামী নির্বাচনের আগে শেষ বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও পঞ্চম বাজেট। এছাড়া আওয়ামী লীগ নেত্বত্বাধীন সরকারের তিনটি মেয়াদের ১৫তম বাজেট।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণত প্রতি বছর ২৯ বা ৩০ জুন বাজেট পাস হলেও এবার ২৫ জুনেই বাজেট পাস হতে পারে। কারণ, এ বছর জুনের শেষ সপ্তাহে ঈদুল আযহার ছুটি পড়তে যাচ্ছে।

বুধবার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট পেশের সময়, সম্পূরক বাজেট ও মুল বাজেটের ওপর আলোচনার সময় নির্ধারণ এবং বাজেট পাসের দিনক্ষণ চূড়ান্ত করা হবে। স্পিকার নিজেই কার্যউপদেষ্টা কমিটির সভাপতি এবং সংসদ নেতা ও বিরোধী দলীয় নেতাসহ সিনিয়র সদস্যরা কমিটির সদস্য।

সংসদের রেওয়াজ অনুযায়ী অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব পাসের পরেই মূলতবী হয়ে যাবে। চলতি সংসদের সদস্য ঢাকা-১৭ আসনের এমপি ইকবাল হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে এ শোক প্রস্তাব গ্রহণ করা হবে। গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থানে মারা যান আওয়ামী লীগ দলীয় এই সংসদ সদস্য।

জানা যায়, আগামী অর্থবছরের জন্য প্রায় ৭ লাখ ৬২ হাজার কোটি টাকা ব্যয়ের বাজেট পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী। ব্যয়ের জন্য রাজস্ব আয় থেকে আসবে ৫ লাখ কোটি টাকা। বাকি ২ লাখ ৬২ হাজার কোটি টাকা স্থানীয় ও বিদেশি উৎস থেকে ঋণ নেওয়া হবে।

সংসদ ভবনে বাজেট হেল্প ডেস্ক স্থাপন: জাতীয় সংসদে ২০২৩-২৪ নতুন অর্থবছরের বাজেট অধিবেশন চলাকালীন বাজেট বিষয়ক তথ্য-উপাত্ত বিশ্লেষণ, বাজেট বিষয়ক নীতি-সংক্ষেপ প্রদান এবং বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ মতামত দিয়ে এমপিদের তথ্যগত সেবা দিতে সংসদ ভবনের অভ্যন্তরে বাজেট হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। সংসদের বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিটের (বামু) আয়োজনে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায় ‘টেকনিক্যাল অ্যাসিসট্যানস্? টু সাপোর্ট দ্যা ইমপ্লিমেন্টেশন অফ দ্যা পিএফএম রিফর্ম স্ট্র্যাটেজিক প্ল্যান ইন বাংলাদেশ প্রকল্পের অংশ হিসেবে বাস্তবায়িত হচ্ছে। সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এবং ডিটি গ্লোবালও এতে সহযোগিতা করছে।