অভয়নগর উপজেলা হেলথ কমপ্লেক্স

দুই চিকিৎসকের অনিয়মে সেবা বঞ্চিত রোগীরা

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ১১:৪১:১২ পিএম

 

অভয়নগর (যশোর) প্রতিনিধি: যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুই চিকিৎসকের অনিয়মের কারণে সেবা বঞ্চিত হচ্ছেন রোগীরা।  অভিযোগ উঠেছে, শিশু রোগ বিশেষজ্ঞ ডা. জসিমউদ্দীন ও অ্যানেসথেসিয়া কনসালটেন্ট ডা. দিদারে ইলাহি নিয়ম মেনে হাসপাতালের চেম্বারে বসছেন না। নির্দিষ্ট সময়ে না আসার পাশাপাশি যখন তখন হাসপাতাল থেকে চলে যাচ্ছেন । এমনকি সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত না করে ছুটিও কাটাচ্ছেন। ফলে চিকিৎসাসেবা নিতে এসে দুর্ভোগে পড়ছেন রোগীরা।

মঙ্গলবার দুপুর ১২টা। অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১১২ নাম্বার কক্ষে গিয়ে দেখা যায়, ডা. জসিমউদ্দীনের চেম্বারের সামনে রোগীরা বসে থাকলেও ভিতরে কেউ নেই। চেয়ার ফাঁকা পড়ে আছে। অপেক্ষারত রবিউল ইসলাম (১২) নামের একজন রোগীর বাবা জানান, গত দুইদিন হাসপাতালে এসে ফিরে গেছেন। শিশু বিশেষজ্ঞ চিকিৎসকের দেখা পাননি।  আসমা খাতুন নামে একজন নারী  বলেন, ২ মাস বয়সী সন্তানকে নিয়ে  ডাক্তার দেখাতে এসেছেন। কিন্তু ডাক্তার নেই।

রোগীদের অভিযোগের ব্যাপারে ডা. জসিমউদ্দীন বলেন, অনেক সময় রোগী না থাকলে চলে আসি। গত সোমবারে অসুস্থতার কারণে হাসপাতালে যাইনি। অনুপস্থিতির ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে জানিয়েছিলেন কি না এমন প্রশ্নের জবাবে বলেন, তখন জানানো হয়নি। পরে জানিয়েছি।

এদিকে, অ্যানেসথেসিয়া কনসালটেন্ট ডা. দিদারে ইলাহীকে প্রায় বেশির ভাগ সময় হাসপাতালে পাওয়া যায় না বলে চিকিৎসা সেবা নিতে আসা মানুষজনের অভিযোগ। গত মঙ্গলবার উপজেলার আলিপুর গ্রাম থেকে মোবারক হোসেন নামের এক রোগী অপারেশনের জন্য হাসপাতালে আসেন। তিনি তাকে বিভিন্ন টেস্ট করতে বলে চলে যান। তিনি অনুপস্থিতিত থাকায় তার দায়িত্ব পালন করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান। হাসপাতাল সুত্রে জানা যায়, প্রতি সপ্তাহে ৪ দিন অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করার কথা থাকলেও তিনি দূরত্বের অজুহাতে ২-৩ দিনের বেশি হাসপাতালে আসেন না তিনি। তার অনুপস্থিতি ও অসহযোগিতার কারণে প্রতিনিয়ত অপারেশন ব্যাহত হচ্ছে।

অভিযোগের ব্যাপারে ডা. দিদারে এলাহীর দাবি, তার কারণে কোনো অপারেশন ব্যহত হয়নি। অসুস্থতার কারণে গত সোমবার হাসপাতালে আসতে পারেন নি। অনুপস্থিতির বিষয়টি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অবহিত করেছিলেন কি না এমন প্রশ্নের জবাবে বলেন, সেটি জানানো হয়নি।

অভয়নগর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান সোমবার দুই চিকিৎসকের অনুপস্থিতির বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, নির্ধারিত সময়ের আগে কর্মস্থল ত্যাগ করার কোনো সুযোগ নেই।