বিভিন্ন মহলের শ্রদ্ধা, শোক

এবার জ্যেষ্ঠ সাংবাদিক মতিনুজ্জামান মিটু না ফেরার দেশে

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ১০:০৪:৫৩ এম

নিজস্ব প্রতিবেদক :  এবার প্রেসক্লাব যশোর ও যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে)‘র সাবেক সাধারণ সম্পাদক জ্যেষ্ঠ সাংবাদিক মতিনুজ্জামান মিটু মারা গেছেন। মঙ্গলবার ভোরে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন তিনি। (ইন্না লিল্লাহী .... রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। এ নিয়ে গত ১২ দিনের ব্যবধানে যশোরের তিন জ্যেষ্ঠ সাংবাদিকের মৃত্যু হলো। অন্য দুইজন হলেন এমএ মান্নান মিয়া ও শাহানারা বেগম।

প্রয়াত মতিনুজ্জামান মিটু একমাত্র কন্যা, ভাই, বোন, আত্মীয় স্বজনসহ  অসংখ্য গুণগ্রাহী  রেখে গেছেন। এদিন আসরের নামাজের পর যশোর শহরের কাঁঠালতলা জামে মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে কারবালা কবরস্থানে তাঁকে দাফন করা হয়। তার মৃত্যুতে প্রেসক্লাব যশোরের উদ্যোগে তিনদিনের শোক কর্মসূচি গ্রহন করা হয়েছে।

মতিনুজ্জামান মিটু ঢাকার দৈনিক আমাদের অর্থনীতি পত্রিকায় কর্মরত ছিলেন। তার সহধর্মিনী কয়েকবছর আগে প্রয়াত হয়েছেন। একমাত্র কন্যা মারজিয়া জামান বিন্দুকে নিয়ে তিনি ঢাকায় বসবাস করতেন।  তিনি যশোর থেকে প্রকাশিত দৈনিক রানার, জাতীয় দৈনিক আজকের কাগজসহ বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন। একসময় বাংলাদেশের সমাজতান্দ্রিক দল বাসদের রাজনীতির সাথেও যুক্ত ছিলেন মতিনুজ্জামান মিটু । 

মঙ্গলবার বেলা ২টায় তাঁর মরদেহ ঢাকা থেকে প্রেসক্লাব যশোর প্রাঙ্গণে আনা হলে সেখানে সাংবাদিকসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো ছাড়াও ১ মিনিট নিরবতা পালন করা হয়। তাকে শেষ বারের মতো দেখতে সহকর্মী সাংবাদিকসহ বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ সেখানে ছুটে আসেন।

ফুল দিয়ে শ্রদ্ধা জানায় প্রেসক্লাব যশোর, যশোর সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়ন (জেইউজে), সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর জেলা সাংবাদিক ইউনিয়ন, দৈনিক স্পন্দন, দৈনিক লোকসমাজ, দৈনিক গ্রামের কাগজ, দৈনিক কল্যাণ, দৈনিক প্রভাতফেরী, সাপ্তাহিক সোনালী দিন, বিপ্লবী কমিউনিস্ট লীগ, জাসদ ও সাংস্কৃতিক  সংগঠন স্পন্দন।

এ সময় উপস্থিত ছিলেন যশোর পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গণী খান পলাশ, বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সাবেরুল হক সাবু, যুগ্ম আহবায়ক দেলোয়ার হোসেন খোকন, বিপ্লবী কমিউনিস্ট লীগের জেলা সাধারণ সম্পাদক তসলিম উর রহমান, জাসদ নেতা অ্যাডভোকেট আবুল কায়েস, শরীফ আহমেদ বাপ্পি, সংবাদপত্র পরিষদের সভাপতি বীরমুক্তিযোদ্ধা একরাম উদ দ্দৌলাহ্, সাধারণ সম্পাদক ও গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, সাপ্তাহিক সোনালী দিনের সম্পাদক অ্যাডভোকেট বোরহান উদ্দিন জাকির, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশিদ, প্রেসক্লাব যশোরের সাবেক সভাপতি ফকির শওকত, বর্তমান সহসভাপতি ওয়াহাবুজ্জামান ঝন্টু, নুর ইসলাম, সাধারণ সম্পাদক এসএম তৌহিদুর রহমান, দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহাবুব আলম লাবলু, লোকসমাজের প্রকাশক শান্তনু ইসলাম সুমিত, ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু, যশোর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি আমিনুর রহমান মামুন, সাজ্জাদ গনি খাঁন রিমন, ফারাজী আহমেদ সাইদ বুলবুল, বর্তমান সভাপতি মনোতোষ বসু, সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি এম আইয়ুব, সাধারণ সম্পাদক আকরামুজ্জামান, গ্রামের কাগজের নির্বাহী সম্পাদক আসাদ আসাদুজ্জামান, দৈনিক স্পন্দনের বার্তা সম্পাদক মিজানুর রহমান মুন, দৈনিক লোকসমাজের বার্তা সম্পাদক শিকদার খালিদ, সমাজের কথার বার্তা সম্পাদক হাবিবুর রহমান মিলন প্রমুখ।

এদিকে প্রয়াত সাংবাদিক মতিনুজ্জামান মিটুর জানাজায় অংশ নেন যশোর পৌরসভার সাবেক মেয়র মারুফুল ইসলাম, পৌরসভার বর্তমান ওয়ার্ড কাউন্সিলর জাহিদ হোসেন মিলন, বাসদ নেতা হাচিনুর রহমান, যুবলীগ নেতা আজাহার হোসেন স্বপন, জাকির হোসেন পলাশ, সাংবাদিক নেতৃবৃন্দসহ পাড়া-প্রতিবেশীরা।

তার মৃত্যুতে শোক প্রকাশ ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সাধারণ সম্পাদক এস এম তৌহিদুর রহমান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসু, সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, বিএফইউজের নির্বাহী সদস্য গোপীনাথ দাস ও শাহাবুদ্দিন আলম। এছাড়া শোক জানিয়েছে সাংবাদিক ইউনিয়ন যশোর ও ফটো জার্নালিস্ট এসোসিয়েশন যশোরের নেতৃবৃন্দ।