যশোর বোর্ডে একাদশে ৬৯ হাজার ২০২ আসন খালি

এখন সময়: বুধবার, ১ ফেব্রুয়ারি , ২০২৩ ০৯:৪২:৫৬ am

মিরাজুল কবীর টিটো: যশোর বোর্ডের অধীনে ২০২২-২০২৩ শিক্ষা বোর্ডের একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পেয়েছে ১ লাখ ৪৬ হাজার ৭৮৯জন শিক্ষার্থী। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করে এ সুযোগ পেলো তারা। ফলে  ৬৯ হাজার ২০২ টি আসন খালি রেখে কলেজ গুলোতে একাদশ শ্রেণির পাঠদান শুরু করতে হবে। আগামি ২২ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে। এরপর পাঠদান শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। যারা ভর্তি হতে পারেনি তারা খালি আসনে ভর্তি হতে গেলে পরবর্তীতে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, যশোর বোর্ডের অধীনে ২০২২-২০২৩ শিক্ষা বোর্ডের একাদশ শ্রেণিতে ভর্তির সিলেকশন পেয়েছে ১ লাখ ৪৬ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী। অথচ ভর্তির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করে সুযোগ পায় ২ লাখ ৬৬ হাজার ৮০৩ শিক্ষার্থী। এর মধ্যে প্রথম ধাপে ভর্তির সুযোগ পায় ১ লাখ ৩১ হাজার ৮৮৩ জন, দ্বিতীয় ধাপে ১ লাখ ৩৪ হাজার ৯৫০ জন ও তৃতীয় ধাপে ভর্তির সুযোগ পায় ২৬ হাজার ১৮১ জন শিক্ষার্থী। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সুযোগ পেলো ১ শিক্ষা লাখ ৪৬ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী। এ সংখ্যক ভর্তি হওয়ার সুযোগ পাওয়ার পরও যশোর শিক্ষা বোর্ডের অধিকাংশ বেসরকারি কলেজে ৬৯ হাজার ২০২ টি আসন খালি রেখে একাদশ শ্রেণির পাঠদান শুরু করতে হবে। এতে করে বেসরকারি সব কলেজেই কোনো বিভাগের আসনে পরিপূর্ণভাবে শিক্ষার্থী ভর্তি হবে না।  তবে পছন্দের কলেজে ভর্তির সুযোগ না হওয়ায় শিক্ষার্থীদের মাইগ্রেশন না করা, না জানার কারণে নির্ধারিত সময়ে ভর্তির আবেদন করতে না পারাসহ নানা কারণে অর্ধলক্ষাধিক আসন খালি রয়েছে বলে মনে করেন যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

এ ব্যাপারে বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী বলেছেন, প্রতিবছরই তাদের কলেজ গুলোতে আসন খালি থাকে। কোনো বছরে আসনগুলোতে পরিপূর্ণভাবে শিক্ষার্থী ভর্তি হয় না। আসন খালি রেখেই শিক্ষা কার্যক্রম চালাতে হয়।