যশোরে ৮দিনের বইমেলা শুরু

বইমেলায় বিক্রি হয় জ্ঞান, থাকে চিন্তার খোরাক : যবিপ্রবি ভিসি

এখন সময়: বুধবার, ১ ফেব্রুয়ারি , ২০২৩ ০৮:৩৯:১৮ am

 

নিজস্ব প্রতিবেদক: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভিসি ড. আনোয়ার হোসেন বলেছেন, বই মেলা হচ্ছে সকল মেলার সর্বশ্রেষ্ঠ মেলা, এই মেলায় বিক্রি হয় জ্ঞান,  এখানে চিন্তার খোরাক থাকে । আমরা যদি তা পাঠ করে নিয়ে যেতে পারি তাহলে সহজে নিজেকে একজন আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে  পারি। তিনি বলেন ডাক্তার ইঞ্জিনিয়ার বা টেকনোলজিস্ট হলেই চলবেনা। তাদের মধ্যে মানুষিক মূল্যবোধ থাকতে হবে। এর জন্যে প্রয়োজন বই পড়া।

তিনি মঙ্গলবার বিকেলে টাউনহল ময়দানে ৮দিনের বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। এর আগে ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন তিনি।

সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় এবং জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত এই  জেলা বই মেলা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোখলেছুর রহমান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, মুজিব বাহিনীর উপপ্রধান রবিউল আলম,যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ লিটু, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক আবুল বাসার ফিরোজ ও জেলা শিক্ষা অফিসার কেএম গোলাম আজম। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল ইসলাম।

আলোচনাসভা শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে জেলার বিভিন্ন সংগঠনের শিল্পীরা পরিবেশন করে সঙ্গীত। এদিকে মেলার প্রথম দিনেই ছিল দর্শনার্থীদের ব্যপক উপস্থিতি। ৮ দিনের এই মেলায়  দেশের স্বনামধন্য ৬০ টি স্টল বসেছে। মেলা প্রতিদিন বেলা ৩টা থেকে রাত পর্যন্ত চলবে।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক আবুল বাসার ফিরোজ জানান, ৬৪ জেলার মধ্যে যশোরসহ ৯ জেলায় এই মেলার আয়োজন করা হয়েছে।