গোলকিপারের বীরত্বে জাপানের হৃদয় ভেঙে শেষ আটে ক্রোয়েশিয়া

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০১:০৮:২৬ এম


ক্রীড়া ডেস্ক:বিশ্বকাপের রাউন্ড অফ সিক্সটিনে ক্রোয়েশিয়ার বিপক্ষে  ম্যাচের প্রথমার্ধেই সামুরাই ব্লুদের ম্যাজিক। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নকআউট ম্যাচের প্রথমার্ধে ১ গোলে এগিয়ে যায় সূর্যোদয়ের দেশ।  জাপানের হয়ে গোলের মুখ খোলেন ডাইজেন মায়েদা। বিরতির পর শুরুতে ক্রোয়েশিয়াকে ম্যাচে ফেরান পেরিসিচ। ১-১ গোলে শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা। ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। অতিরিক্ত সময়েও হয়নি মীমাংসা। ফলে পেনাল্টি শুটআউট। সেখানে জাপানের তিনটি পেনাল্টি শট ঠেকিয়ে দেন ক্রোট গোলকিপার ডোমিনিক লিভাকোভিচ। পেনাল্টি স্নায়ুযুদ্ধ জয় করে শেষ আটে উঠে ক্রোয়েশিয়া।
আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে সোমবার শেষ ষোলোর ম্যাচে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষ হয় ১-১ স্কোরলাইনে।
তৃতীয় মিনিটে বড় সুযোগ পেয়ে যায় জাপান। ওয়াতারু এনদোর ক্রসে ছয় গজ বক্সের মুখে ডিফেন্ডার শোগো তানিগুচির হেড অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।
প্রতিপক্ষের ভুলে নবম মিনিটে সুযোগ আসে ক্রোয়েশিয়ার সামনে। জাপানের ডিফেন্ডার তাকেহিরো তোমিইয়াসু বলের নিয়ন্ত্রণ হারালে পেয়ে যান ইভান পেরিসিচ। বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে এই ফরোয়ার্ডের নেওয়া শট ঠেকিয়ে দেন গোলরক্ষক শুইচি গোন্দা।
গ্রুপ পর্বে জার্মানি ও স্পেনকে হারিয়ে আসা জাপান ত্রয়োদশ মিনিটে আরেকটি সুযোগ পায়। ডান দিক থেকে বক্সে দারুণ বল বাড়ান জুনিয়া ইতো। ছুটে গিয়ে স্লাইডে বলে পা ছোঁয়াতে পারেননি ফরোয়ার্ড দাইজেন মায়েদা।
প্রতি-আক্রমণে ৪০তম মিনিটে আবার সুযোগ পায় জাপান। বক্সের ভেতর দুরূহ কোণ থেকে উড়িয়ে মারেন দাইচি কামাদা।
তিন মিনিট পরই মিলে যায় কাঙ্ক্ষিত গোল। ডান দিক থেকে বক্সে প্রতিপক্ষের ক্রস ক্লিয়ার করতে পারেনি ক্রোয়াটরা। কাছ থেকে শটে জাপানকে এগিয়ে নেন মায়েদা।
সেই স্বস্তি বিরতির পর বেশিক্ষণ থাকেনি জাপানের। দ্বিতীয়ার্ধের দশম মিনিটে সমতা ফেরায় ক্রোয়েশিয়া। দেইয়ান লভরেনের ক্রসে ডি-বক্সে চমৎকার হেডে গোলটি করেন পেরিসিচ।
বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে দাভোর সুকেরের পাশে বসলেন ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড। দুজনেরই সমান ৬টি করে গোল।
আরেকটি জায়গায় অবশ্য সুকেরকে ছাড়িয়ে গেলেন পেরিসিচ। বিশ্বকাপ ও ইউরো মিলিয়ে দেশের হয়ে সবচেয়ে বেশি ১০ গোল এখন তার। সুকের করেছিলেন ৯টি।
দুই মিনিট পর দারুণ সেভে ক্রোয়েশিয়াকে লড়াইয়ে রাখেন দমিনিক লিভাকভিচ। বক্সের বাইরে থেকে এনদোর জোরাল শটে বল এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান তিনি।
৬৩তম মিনিটে প্রায় ২০ গজ দূর থেকে জোরাল ভলি করেন লুকা মদ্রিচ, লাফিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোন্দা।
চার মিনিট পর দারুণ সুযোগ হারান আন্তে বুদিমির। আট গজ দূর থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি অরক্ষিত ক্রোয়াট ফরোয়ার্ড।