অনলাইন প্রশ্ন ব্যাংক : যশোর বোর্ডে পরীক্ষা দেবে দশম শ্রেণির দুই লাখ শিক্ষার্থী

এখন সময়: শুক্রবার, ৯ ডিসেম্বর , ২০২২ ০২:৩৮:৩৫ am

মিরাজুল কবীর টিটো: আগামী ১৮ অক্টোবর থেকে যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে অনুষ্ঠিত হবে দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষা। এ প্রশ্নে শিক্ষা বোর্ডের আওতাধীন ৩ হাজার মাধ্যমিক বিদ্যালয়ের  দুই লাখ শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করা হবে। তবে প্রশ্ন ব্যাংকের প্রশ্ন বাদে যদি কোন বিদ্যালয়ে অন্য কোন প্রশ্নে পরীক্ষা নেয়া হয়, তাহলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

অনলাইন লাইন প্রশ্ন ব্যাংকের সমন্বয়ক কামাল হোসেন জানান,  নির্বাচনী পরীক্ষাকে সামনে রেখে অনলাইন প্রশ্ন ব্যাংকে অভিজ্ঞ শিক্ষকের আপলোড করা হয়েছে। আপলোড করা প্রশ্ন থেকে পরিশোধন করা প্রশ্নে পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের লক্ষে বিদ্যালয় প্রধান শিক্ষকদের প্রতি ১২টি নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা গুলো হচ্ছে, সকল বিষয়ের পরীক্ষা পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য ১৪ থেকে ১৭ অক্টোবরের মধ্যে  অবশ্যই সকল প্রতিষ্ঠানকে রচনামূলক নমুনা প্রশ্নডাউন লোড করতে হবে। পরীক্ষার সময়সূচিতে ১০ম শ্রেণির যেসকল বিষয় উল্লেখ নেই, শুধু সে বিষয় সমূহ  প্রতিষ্ঠানের নিজ দায়িত্বে  প্রণয়ন এবং বোর্ড প্রদত্ত সময়সূচির সাথে সমন্বয় করে পরীক্ষা গ্রহণ করতে হবে। প্রথমে সৃজনশীল পরে বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে,উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না। পরীক্ষার হলে কোন পরীক্ষার্থী এনালগ ঘড়ি ও নন প্রোগ্রামাবল সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যতিত অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস  ব্যবহার করতে পারবে না। সময়সূচিতে উল্লিখিত বিষয়সমূহের পরীক্ষা বোর্ড থেকে সরবরাহকৃত  প্রশ্নে পরীক্ষা গ্রহণ করতে হবে। অন্যকোন প্রশ্নে গ্রহণ করা যাবে না। অনলাইনে প্রদত্ত প্রশ্ন ডাউনলোজের জন্য প্রয়োজন বোধে পাশর্^বর্তী বিদ্যালয়ের সহায়তা নেয়া যাবে। পরীক্ষা জন্য প্রতিষ্ঠান প্রধানকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। পরীক্ষার ফিস সংক্রান্ত তথ্যাদি পরবর্তী সময়ে জানানো হবে।

বোর্ডের প্রণয়ন করা সময় সূচি অনুযায়ী ১৮ অক্টোবর মঙ্গলবার অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্র , ১৯ অক্টোবর বুধবার বাংলা দ্বিতীয় পত্র,২০ অক্টোবর বৃহস্পতিবার ইসলাম ও নৈতিক শিক্ষা,হিন্দু ও নৈতিক শিক্ষা, ২৩ অক্টোবর রোববার গণিত, ২৫ অক্টোবর মঙ্গলবার ইংরেজি প্রথম পত্র, ২৬ অক্টোবর বুধবার ইংরেজি দ্বিতীয় পত্র, ২৭ অক্টোবর বৃহস্পতিবার  বাংলাদেশ ও বিশ^ পরিচয়, বিজ্ঞান, ৩০ অক্টোবর রোববার পদার্থ বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, ৩১ অক্টোবর সোমবার  রসায়ন, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ^ সভ্যতা, ১ নভেম্বর মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ২ নভেম্বর উচ্চতর গণিত, পৌর নীতি ও নাগরিকতা ও ৩ নভেম্বর হবে জীব বিজ্ঞান।

এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেছেন, পরীক্ষা গ্রহণের লক্ষে প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যথাসময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদি কোন বিদ্যালয়ে বোর্ডের নিয়ম না বর্হিভূত ভাবে পরীক্ষা গ্রহণ করে, তাহলে নিয়মানুযায়ী ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।