৪০ দিন জামাতে নামাজ পড়ায় ৮ জনকে সাইকেল উপহার

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৯:৪৫:২১ পিএম

জামির হোসেন, কালীগঞ্জ (ঝিনাইদহ) : একটানা ৪০ দিন মসজিদে গিয়ে জামাতের সাথে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করায় কালীগঞ্জে শিশুসহ আট জনকে বাইসাইকেল উপহার দেওয়া হয়েছে। এছাড়াও অংশ নেওয়া ১৩ কে জায়নামাজ, পান্জাবী, টুপি ও আতর দেওয়া হয়। নামাজে উৎসাহী করতে শেখ সাদী নামে এক ব্যবসায়ী ওই সাইকেলগুলি প্রদানে আর্থিক অনুদান দিয়ে সহযোগিতা করেছেন।

শুক্রবার জুম্মাবাদ কালীগঞ্জ শহরের খাদ্য গুদাম জামে মসজিদে উপহারের সাইকেল গুলি  শিশুদের হাতে তুলে দেন ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। সাইকেল বিতরণ অনুষ্ঠানে এমপি আনার তার অনুভূতি জানিয়ে বলেন, এটি একটি মহৎ কাজের অংশ। তিনিও ওই শিশুদের জন্য উপহার হিসাবে পান্জাবী ও পাজামা প্রদানের ঘোষণা দেন। সেই সাথে সেখানে উপস্থিত কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ মসজিদের ইমাম ও মোয়াজ্জেমসহ ওই নামাজী শিশুদের জন্য লুঙ্গি গেঞ্জি উপহারের ঘোষণা দেন। এ সময় আরো উপস্থিত ছিলেন, খাদ্য গুদাম জামে মসজিদের ইমাম মাওলানা নাজির আহম্মেদ ও মসজিদ কমিটির সভাপতি খাদ্য গুদাম কর্মকর্তা নায়মুর রহমানসহ স্থানীয় মুসল্লিরা।

সম্প্রতি শিশু ও যুবকদের নামাজে উৎসাহিত করতে ওই এলাকার শেখ সাদী নামে এক ব্যবসায়ী ঘোষণা দিয়েছিলেন, একাধারে ৪০ দিন পাঁচ ওয়াক্ত মসজিদে জামায়াতের সাথে নামাজ আদায় করলে তাকে একটি সাইকেল উপহার দেওয়া হবে। এরপর নির্ধারিত দিন থেকে ২১ জন প্রতিযোগিতায় অংশ নেয়। যাদের প্রত্যেকের বয়স ৮ থেকে ২০ বছরের মধ্যে। শেষ পর্যন্ত সাতজন এ শর্ত পূরণ করতে পারায় সাইকেল উপহার দেয়া হয়। এছাড়া প্রতিযোগিতায় অংশ অন্যান্যদের মধ্যে দুই শিশুকে দুই হাজার করে টাকা এবং মসজিদের মুসুল্লি আবুল হোসেনের পক্ষ থেকে জায়নামাজ, টুপি ও আতর দেওয়া হয়।

সাইকেল পেয়ে তামিম নামের এক শিশু তার অনুভূতি জানাতে গিয়ে বলে, সে খুবই খুশি। সে আর কখনোই নামাজ ছাড়বে না। লাবিব নামের অপর শিশু জানায়, আজকে পাওয়া সাইকেলটি আমার জীবনের সেরা উপহার। সেখানে উপস্থিত লাবিবের পিতা হাবিবুর রহমান জানায়, এমন এক মহৎ অনুষ্ঠানে আমার ছেলে অংশ নিয়ে সফল হয়েছে, এতেই আমি খুশি। তিনি তার সন্তানের জন্য সবার কাছে দোয়া কামনা করেন।

সাইকেল উপহার দেওয়া স্থানীয় ব্যবসায়ী শেখ সাদী জানান, বর্তমান সময়ে আকাশ সংস্কৃতির ছোঁয়ায় আমাদের শিশু এবং যুবকরা ধর্মীয় ও নৈতিক শিক্ষা থেকে পিছিয়ে পড়ছে। তাই তাদেরকে নামাজের প্রতি আগ্রহী করে তুলতে তিনি এমন ঘোষনা দিয়েছিলেন।

উপজেলা খাদ্য গুদাম জামে মসজিদের ইমাম মাওলানা নাজির আহম্মেদ জানান, স্থানীয় এক ধর্মপ্রাণ মুসুল্লির অনুপ্রেরণায় শিশুদের মসজিদে এসে নামাজে আগ্রহী করতে এমন  মহৎ কাজের উদ্যোগ নেওয়া হয়েছিল। এজন্য পাঁচ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়। ওই কমিটি  ৪০ দিন তাদের পর্যবেক্ষণ করেন।