সাতক্ষীরার শ্রেষ্ঠ বিদ্যালয় দেবহাটার নাংলা হাইস্কুল

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৮:৫৮:৫৮ এম

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি : দেবহাটার নাংলা ফাতেমা রহমান মাধ্যমিক বিদ্যালয় জেলার শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত হয়েছে। আর শিক্ষা ক্ষেত্রে এধরনের স্বীকৃতি পাওয়ায় উপজেলার সকল শিক্ষানুরাগীসহ বিদ্যালয়টির প্রধান শিক্ষকসহ সকল শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীবৃন্দ ও ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ এবং এলাকাবাসীর মধ্যে আনন্দ উচ্ছ্বাস বিরাজ করছে।

জানা গেছে, ১৯৯৫ সালে খুলনার পাইকগাছা উপজেলার কৃতী সন্তান ও দেবহাটার নাংলার বিশিষ্ট সমাজসেবক মরহুম আব্দুল জলিল চেয়ারম্যানের জামাতা শিক্ষানুরাগী আলহাজ¦ ফসিয়ার রহমান তার সহধর্মীনি ফাতেমা রহমানের নামে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠা পরবর্তী অল্প কিছুদিনের মধ্যে বিদ্যালয়টি প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক এনামুল হক বাবলুর দক্ষতায় ও পরিচালনায় ৮ম শ্রেণি পরবর্তীতে জেএসসি এবং এসএসসিতে ভাল ফলাফল অর্জন করে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে। বিদ্যালয়টি প্রতিষ্ঠাকালীন সময় থেকে অল্প অল্প করে একটি আদর্শ বিদ্যালয়ে রূপান্তর হয়। পাকা প্রাচীর বিশিষ্ট বিদ্যালয়টির মনোরম পরিবেশ স্কুলের শিক্ষার্থীসহ সকলকে আকৃষ্ট করে।

এছাড়া খেলাধুলাতেও এই শিক্ষা প্রতিষ্ঠানটি উপজেলা পর্যায়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। চলতি ২০২২ সালে বিদ্যালয়টি উপজেলা ও জেলা পর্যায়ে প্রথম স্থান অধিকার করে বিভাগে প্রতিনিধিত্ব করার সম্মান অর্জন করে। প্রধান শিক্ষক এনামুল হক বাবলুর নেতৃত্বে ও সকল শিক্ষকমন্ডলীর আন্তরিক প্রচেষ্টায় বিদ্যালয়টি তার সাফল্য ধরে রাখতে সক্ষম হচ্ছে। বিদ্যালয়টি ২০১৮ ও ২০১৯ সালে উপজেলার শ্রেষ্ঠ বিদ্যালয় হওয়ার গৌরব অর্জন করেছিল। গত ১৮-০৫-২০২২ ইং তারিখে বিদ্যালয়টি উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ বিদ্যালয় নির্বাচিত হয়ে জেলার মধ্যে শ্রেষ্ঠত্ব হওয়ার গৌরব অর্জন করে।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী এধরনের সাফল্যের জন্য বিদ্যালয়টির প্রধান শিক্ষকসহ সকল শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ সকলকে উপজেলাবাসীর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এই সাফল্যে আমরা গর্বিত ও আনন্দিত। শিক্ষার্থীদেরকে পাঠ্যক্রম ও সহপাঠ্যক্রমে সকল ধরনের সহযোগিতার আশ^াস দিয়ে বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের অনুকরণ করার আহবান জানান। এছাড়া ইউএনও তাদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হবে বলে জানান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক বাবলু জানান, প্রতিষ্ঠানের সাফল্য একদিনে আসেনা। স্কুলের শিক্ষার মান উন্নীতকরণের পাশাপাশি বিভিন্ন জাতীয় দিবস বা সহপাঠ্য ক্রমিক কার্যাবলী নিয়মিত করার চেষ্টা করেন এবং খেলাধুলাতেও সাফল্য অর্জন করার জন্য তারা চেষ্টা অব্যাহত রাখেন বলে প্রধান শিক্ষক জানান। তিনি জানান, স্কুলটির সকল শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা আন্তরিকতার সাথে তাদের দায়িত্ব পালন করে বলে আজ এ সাফল্য। ম্যানেজিং কমিটির সভাপতি অহিদুজ্জামান এই সাফল্যের জন্য স্কুলের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে এই সাফল্য ধরে রাখতে কাজ করার আহবান জানান।