টানা দুইদিন যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

এখন সময়: শুক্রবার, ২৬ এপ্রিল , ২০২৪, ০৫:০৭:২৩ পিএম

স্পন্দন ডেস্ক: প্রচন্ড তাপদাহে যশোরের প্রাণিকূল ওষ্ঠাগত। গত ২৪ ঘণ্টায় দেশের তাপমাত্রা বেড়েছে ১ ডিগ্রি সেলসিয়াস। এর মধ্য দিয়ে গত ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধির ধারাবাহিকতা রক্ষা করেছে খুলনা বিভাগের যশোর জেলা। মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে রেকর্ড করা হয়েছিল। এদিন যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২৪ ঘণ্টা পরই যশোরে তাপমাত্রা বেড়ে হয়েছে প্রায় ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এতে টানা দুই দিন যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হলো।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সাথে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সাথে গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পাবনা, রাজশাহী, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু জায়গা থেকে তাপ প্রবাহ প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে  এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও জানা গেছে, আগামী ৫ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। এছাড়া ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্ব দিকে থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার যা অস্থায়ীভাবে ঘণ্টায় দমকা হাওয়ায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।