বন্দবিলায় ‘সমলয়’ পদ্ধতিতে ধান চাষের উদ্বোধন

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০২:৪৭:৪৯ এম

খাজুরা (যশোর) প্রতিনিধি: যশোরের বাঘারপাড়ায় সমলয় চাষাবাদ কার্যক্রমে আধুনিক যন্ত্রের (রাইস ট্রান্সপ্লান্ট) মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। রোববার (২৩ জানুয়ারি) উপজেলার বন্দবিলা ইউনিয়নের গাইদঘাট ঘোপের মাঠে এই রোপণ কাজের উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি বিভাগ বলছে, এই যন্ত্র দিয়ে প্রতি ঘন্টায় এক একর জমিতে ধান রোপণ করা যায়। এতে কৃষকের সময়, শ্রম ও চাষের খরচ কমে আসলে ধান চাষ আবার লাভজনক হয়ে উঠবে বলে আশা করছে তারা।

বেলা বারোটায় গাইদঘাট কৃষি ও প্রযুক্তি বাস্তবায়ন কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি সভাপতি আব্দুস সামাদ মন্ডলের সভাপতিত্বে কৃষক সভায় প্রধান অতিথি ছিলেন বাঘারপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তরুণ রায় এবং গাইদঘাট কৃষি ও প্রযুক্তি বাস্তবায়ন কেন্দ্রের সভাপতি লক্ষ্মণ চন্দ্র মন্ডল। সভায় সমলয় চাষাবাদ প্রদর্শনীর সভাপতি রাজু আহমেদ, সাধারণ সম্পাদক মিলন বিশ্বাসসহ প্রায় শতাধিক কৃষকেরা উপস্থিত ছিলেন। কৃষক সভা শেষে রাইস ট্রান্সপ্লান্ট মেশিনের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন অতিথিরা।

উপসহকারী কৃষি কর্মকর্তা সাজ্জাদুর রহমান জানান, সমন্বিত কৃষি যান্ত্রিকীরণ প্রকল্পের আওতায় সমলয় চাষাবাদ কার্যক্রমের মাধ্যমে  উপজেলার ১৫০ বিঘা জমিতে কৃষকের বোরো রোপণ করে দেয়া হচ্ছে। এর আগে কর্মসূচির আওতায় ৭৫ জন কৃষককে বিঘা প্রতি ৫ কেজি করে ধান বীজ ও চারা তৈরি করতে ২ হাজার ট্রে দেয়া হয়েছে। চারা রোপণের পর সব ধরণের পরামর্শ ও সহযোগিতা এবং হার্ভেস্টার মেশিনের মাধ্যমে ধান কেটে ঝেড়ে দেবে কৃষি বিভাগ।