কেশবপুরে দিনব্যাপী বিজ্ঞান ও রোবটিক্স ক্যাম্প অনুষ্ঠিত

এখন সময়: শুক্রবার, ১৪ জুন , ২০২৪, ০৪:৩২:৩২ এম

 

কেশবপুর  প্রতিনিধি: কেশবপুর উপজেলায় সাতবাড়িয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বিজ্ঞান ও রোবটিক্স ক্যাম্প হয়েছে। শনিবার ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ (ভাব) এই ক্যাম্পের আয়োজন করে। দিনব্যাপী ক্যাম্পটিতে পাঁচটি মাধ্যমিক বিদ্যালয়ের ১৭ শিক্ষার্থী এবং ৫ শিক্ষক অংশ নেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রউফের সভাপতিত্বে এই ক্যাম্পে প্রধান অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এএসএম জিল্লুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন ভাব বাংলাদেশের সহকারী কান্ট্রি ডিরেক্টর এম এ আলিম খান ও গড়ভাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রভাত কুমার বসু।

ক্যাম্প পরিচালনা করেন আন্তর্জাতিক রোবটিক্স অলিম্পিয়াডে বাংলাদেশীদের মধ্যে প্রথম পদকজয়ী সাদিয়া আনজুম পুষ্প, পাবনার ভাঙ্গুড়া উপজেলার জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের শিক্ষক আবুল কালাম আজাদ, একই বিদ্যালয়ের শিক্ষার্থী ঝিনুক মনি, জিম খাতুন, সুমাইয়া খাতুন, প্রিয়ন্তী বিশ্বাস ও জুলিয়া খাতুন।

ক্যাম্পে শিক্ষার্থীরা রসায়ন রহস্য, আলোক বিজ্ঞান নিয়ে বিভিন্ন ধরনের মজার পরীক্ষণ আলোর ঝলক, শব্দশক্তি ও তার বিজ্ঞান ভিত্তিক ব্যাখ্যা ও চমৎকার পরীক্ষণ শব্দকল্প, তড়িৎ সৃষ্টি ও তার ব্যবহার তড়িৎ তাণ্ডব, চম্বুকের রহস্য উন্মোচন ও ব্যবহারে চম্বুকের চমক, মানুষের মনোযোগ স্থিরকরণে ফোকাস চ্যালেঞ্জ গেম, আন্তর্জাতিক মানের রোবট কার ও ফুটবল খেলা, রোবটিক হ্যান্ড তৈরি এবং রোবট শো প্রদর্শনী হয়।

ক্যাম্প শেষে ভাব বাংলাদেশের পক্ষ থেকে রোটারি গ্লোবাল গ্র্যান্ট প্রকল্পের কেশবপুরের শ্রেষ্ঠ বিদ্যালয় সাতবাড়িয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, প্রধান শিক্ষক সুপ্রভাত কুমার বসু, ইংরেজি শিক্ষক কানিজ সুলতানা, গণিত প্রদীপ কুমার দেবনাথ ও কম্পিউটার শিক্ষক জাহাঙ্গীর আলম এবং ৫টি স্কুলের ৫ শ্রেষ্ঠ শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়।