যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান পদে যোগ দিলেন প্রফেসর মর্জিনা আক্তার

এখন সময়: শুক্রবার, ১৪ জুন , ২০২৪, ০৫:৪১:০৯ এম

 

নিজস্ব প্রতিবেদক: যশোর শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। বৃহস্পতিবার নতুন কর্মস্থলে প্রথম অফিস করেন তিনি। ১৯৬৩ সালে প্রতিষ্ঠার পর বোর্ডটিতে এই প্রথমবার কোনো নারী চেয়ারম্যান নিযুক্ত হলেন। বোর্ড চেয়ারম্যান পদে যোগদানের পর এদিন তিনি শহরের বকুলতলায় বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব (সরকারি কলেজ-২) চৌধুরী সামিয়া ইয়াসমীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে প্রফেসর মর্জিনা আক্তারকে বোর্ড চেয়ারম্যান নিযুক্ত করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তা প্রফেসর মর্জিনা আক্তারকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ বেতন ও বেতনক্রমে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে পদায়ন (প্রেষণে) করা হলো।

এর আগে চলতি মাসের ১২ তারিখে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আহসান হাবীব অবসরে যাওয়ায় পদটি শূন্য হয়।

প্রফেসর মর্জিনা আক্তার এদিন চেয়ারম্যান পদে যোগদান করলে অফিসের কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন শিক্ষক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এরপর অফিসের সভা কক্ষে বোর্ডের কর্মকর্তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন তিনি।

এ সময় তিনি বলেন, আমি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে একসঙ্গে কাজ করতে চাই। যাতে বোর্ডের কাজে গতি আসে ও সুনাম আরো বৃদ্ধি পায়।

এ সময় বক্তব্য রাখেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াস শাহীন আহমেদ, বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলাম, উপসচিব জাহানারা খাতুন, সহকারী সচিব মুজিবুল হক, সহপরীক্ষা নিয়ন্ত্রক আমিনুল ইসলাম, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক সায়মা সিরাজ, ক্রীড়া অফিসার আ,ফ,ম আশাফুদ্দৌলা টিটো, কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি কামাল হোসেন, সাধারণ সম্পাদক মুজিবুল হক, কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক রাকিব হাসান, এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর উজ্জল প্রমুখ।

শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান প্রফেসর মর্জিনা আক্তারকে ফুলেল শুভেচ্ছা জানায় অফিসের কর্মকর্তা, বিসিএস সাধারণ শিক্ষক সমিতি, সরকারি সিটি কলেজ, বোর্ডের কর্মকর্তা কল্যাণ সমিতি, কর্মচারী ইউনিয়ন, এমপ্লয়িজ ইউনিয়নের নেতৃবৃন্দ, আব্দুর রাজ্জাক কলেজ, হামিদপুর আল হেরা কলেজ, যশোরের অধ্যক্ষ বৃন্দ, প্রধান শিক্ষক পরিষদ, স¦াধীনতা শিক্ষক পরিষদ, বাংলাদেশ শিক্ষক সমিতির  জেলা ও উপজেলা শাখার নেতৃবৃন্দ।

প্রফেসর মর্জিনা আক্তার ইতঃপূর্বে যশোর সরকারি মহিলা কলেজে অর্থনীতি বিভাগের প্রধান ছিলেন। ২০২১ সালের ২৯ নভেম্বর সেখান থেকে তাকে যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের উপাধ্যক্ষ হিসেবে পদায়ন করা হয়। এরপর ২০২২ সালের ৮ মার্চ কলেজটির অধ্যক্ষ পদে যোগদান করেন।

তিনি ১৪তম বিসিএসে শিক্ষা ক্যাডারভুক্ত হন। প্রথম কর্মস্থল ছিল ‘হোম ডিস্ট্রিক্ট’ জামালপুর। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নিজ জেলা জামালপুরে লেখাপড়া করেছেন। এরপর জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করেন।