কেশবপুরে বুড়ুলি বিলের খাল ভরাট, বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কা

এখন সময়: মঙ্গলবার, ২১ মে , ২০২৪, ০৭:০০:২৭ পিএম

সিরাজুল ইসলাম, কেশবপুর : কেশবপুরে মাছের ঘেরের মাটি কেটে বুড়ুলী বিলের খাল ভরাট করায় বর্ষা মৌসুমে জলাবদ্ধতার আশঙ্কা দেখা দিয়েছে। মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস খাল ভরাট করছেন বলে স্থানীয়দের অভিযোগ।
স্থানীয়রা জানান, কেশবপুর উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের বুড়ুলী বিলে ১শ’ বিঘা জমিতে চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাসের একটি মাছের ঘের রয়েছে। ঘেরের শেষ প্রান্তে মাছের পোনা রাখার জন্য তিনি যন্ত্র দিয়ে মাটি কেটে সরু খাল তৈরি করছেন। ওই মাটি ঘেরের পাশের খালে ফেলা হচ্ছে। ২ কিলোমিটারের খালটি কৃষ্ণনগর বিল থেকে শুরু করে বুড়ুলী বিলের খালে গিয়ে মিশেছে। বুড়ুলী বিলের পানি খাল দিয়ে ভদ্রা নদীতে নিষ্কাষিত হয়।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, যন্ত্র দিয়ে মাটি কেটে ১৫ বাজনদার খালের ভিতরে ফেলে ভরাট করা হচ্ছে। খালটি দিয়ে বর্ষা মৌসুমে বুড়ুলী, কৃষ্ণনগর ও চুয়াডাঙ্গা বিলের পানি নিষ্কাশিত হয়ে ভদ্রা নদীতে পড়ে।
এ বিষয়ে চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস বলেন, মাটি কেটে ভেড়ি তৈরির সময় কিছু মাটি বাজনদার খালে পড়েছো পরে সরিয়ে ফেলবেন।
কেশবপুর পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী সুমন সিকদার বলেন, ঘেরের মাটি কেটে বুড়ুলী বিলের খাল ভরাট করা হলে সরিয়ে ফেলা হবে।