সুন্দরবনের প্রাণ-প্রকৃতি সুরক্ষায় মোংলায় মানববন্ধন

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০৮:৪০:৫৮ পিএম

বাগেরহাট প্রতিনিধি : বিশ্ব জলাভূমি দিবসে রামসার ঘোষিত বিশ্বের বৃহতম জলাভূমি সুন্দরবনের প্রাণ প্রকৃতি সুরক্ষার দাবি জানানো হয়েছে। শুক্রবার দিবসটির মানববন্ধনে এই দাবি জানানো হয়। এদিন সকালে বাগেরহাটের মোংলা উপজেলার কাপালিরমেঠ বিলে এই মানববন্ধন হয়। ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপার মানববন্ধনের আয়োজন করে।
এতে বক্তব্য রাখেন সুন্দরবন রক্ষায় আমরা’র সমন্বয়কারী পশুর রিভার ওয়াটারকিপার নূর আলম শেখ, পরিবেশ সুরক্ষা মঞ্চের সুতপা বেদজ্ঞ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) নেতা সৈয়দ মিজানুর রহমান, গীতিকার মোল্লা আল মামুন, পরিবেশকর্মী ইদ্রিস ইমন, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার জেলে সমিতির নেতা আব্দুর রশিদ হাওলাদার, ওয়াটারকিপার্স বাংলাদেশ’র কমলা সরকার, হাছিব সরদার, পরিবেশকর্মী ফাতেমা জান্নাত প্রমূখ।
মানববন্ধনে বক্তারা বলেন, রামসার ঘোষিত বিশ্বের বৃহতম জলাভূমি সুন্দরবনের পরিবেশ, উপকূল সুরক্ষা, বন্যা নিয়ন্ত্রণ, বন্যপ্রাণীদের আবাসস্থল এবং কৃষি ও পর্যটন শিল্প বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুন্দরবন সংলগ্ন এলাকার মানুষ তাদের জীবিকা নির্বাহের জন্য জলাভূমির ওপর নির্ভর করে। ১৯৯২ সালে সুন্দরবনকে রামসার জলাভূমি ঘোষণা করে জাতিসংঘ। সুন্দরবনের এই জলাভূমি জীববৈচিত্রের ভান্ডার। মানব ও প্রকৃতির স্বার্থেই সুন্দরবন জলাভূমি সংরক্ষণে সরকার ও সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।