মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে রেলপথ নির্মাণ : রেলপথ মন্ত্রী

এখন সময়: রবিবার, ২৮ এপ্রিল , ২০২৪, ১০:১৮:২৪ এম

 

মোংলা প্রতিনিধি : রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন বলেছেন, মোংলা সমুদ্র বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য মোংলা-খুলনা রেলপথ নির্মাণ করা হয়েছে। রেল যোগাযোগ স্থাপনের ফলে এ বন্দরের সক্ষমতা বহুগুণ বেড়ে গেছে। এতে প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও ভুটান এ রেলপথ দিয়ে সহজেই মোংলা বন্দর ব্যবহার করতে পারবেন। আগে সড়ক ও নদী পথে এ বন্দরের পণ্য পরিবহণ হতো।  রেলপথে পণ্য পরিবহণে খরচ কম, এর সুবিধা পণ্যের উপর যোগ হবে। ফলে এর সুফল জনগণই পাবেন।

শনিবার বিকেলে এ রেলপথ পরিদর্শন শেষে মোংলা বন্দর রেল স্টেশনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, রেলপথ প্রকল্প পরিচালক, সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। রেলপথ মন্ত্রী সুজন বলেন, এ রেলপথের রূপসার ওপারের দুই থেকে আড়াই কিলোমিটারের কিছু অংশ লিংকেজ সম্পন্ন হয়নি। আগামী এক সপ্তাহের মধ্যে এ লিংকেজ সম্পূর্ণ হয়ে গেলে রেলপথটি পুরোপুরি চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে। এছাড়া ২/৩টি ব্রিজে ত্রুটি দেখা দিয়েছিলো, তা ইতোমধ্যে ত্রুটিমুক্ত করা হয়েছে। পুরো রেলপথ ত্রুটিমুক্ত করেই উদ্বোধনের উদ্যোগ নেয়া হয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৯ নভেম্বর মোংলা-খুলনা রেলপথ উদ্বোধন করবেন।

উল্লেখ্য, মোংলা-খুলনা রেল লাইন প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছিলো ২০১৬ সালের সেপ্টেম্বরে। ২০২২ সালের ডিসেম্বরে এ প্রকল্প বাস্তবায়নের কথা ছিলো। কিন্তু করোনাসহ নানা কারণে কাজ শেষ না হওয়ায় ২০২৩ সালের জুলাই পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়েছিলো। পরবর্তীতে আরো তিন মাসের সময় বৃদ্ধি করা হয়। সেই অনুযায়ী চলতি অক্টোবর এ রেলপথ উদ্বোধনের কথা থাকলেও পুরোপুরি ত্রুটিমুক্ত করেই আগামী ৯নভেম্বর উদ্বোধন হতে যাচ্ছে এ রেলপথটি।