কর্মচারীদের দাবির মুখেও নির্বাচন হচ্ছে না মোংলা বন্দর সিবিএ’র

এখন সময়: রবিবার, ২৮ এপ্রিল , ২০২৪, ০৬:২৬:৪৩ পিএম

মোংলা প্রতিনিধি : যত দিন যাচ্ছে মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের (সিবিএ) নির্বাচন ঘিরে ততই উত্তাপ্ত হচ্ছে পরিবেশ। সভা সমাবেশসহ নির্বাচনের দাবিতে কর্মচারীদের হুশিয়ারি জোরালো হলেও রহস্য ভেদ করতে পারছে না এই নির্বাচন। এমনকি মেয়াদ শেষ হলেও তফসিলও ঘোষণা হয়নি এখনও। অভিযোগের তীর বর্তমান পরিষদের সভাপতি নাসির উদ্দিন চৌধুরী  ও সাধারণ সম্পাদক কাজী খুরশিদ আলম পল্টুর দিকে। সময়মত নির্বাচন না দিতে নানা রকম তালবাহানা করছেন তারা। এরই মধ্যে তারা বিভাগীয় শ্রম অধিদপ্তরের (জেডিএল) নির্দেশনাও উপেক্ষা করে নির্বাচন না দিতে ক্ষমতা কুক্ষিগতের দিকে হাটছেন বলে অভিযোগ উঠেছে।  মোংলা বন্দর কর্তৃপক্ষের কর্মচারীরা জানান, বর্তমান পরিষদের মেয়াদ শেষ হবে আগামী ১৭ অক্টোবর। তবে তার ৪৫ দিন আগে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু বর্তমান পরিষদের সভাপতি নাসির উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী খুরশিদ আলম পল্টু সেদিকে যাচ্ছেন না। জাতীয় নির্বাচনের দোহাই দিয়ে এই নির্বাচন বন্ধ করতে তারা বিভিন্ন দপ্তরে দৌড়ঝাঁপ করছেন। তবে এতে লাভ হবে না বলেও হুশিয়ারি দেন কর্মচারীরা।

কর্মচারীদের পক্ষে সাবেক সাধারণ সম্পাদক ফিরোজ আহম্মেদ বলেন, যেকোন সংগঠন তার নিজস্ব সংবিধান অনুযায়ী পরিচালিত হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘ ( রেজিং নং-খুলনা-১৯৫৭) এর রেজিস্টিকৃত গঠনতন্ত্রের বিধান অনুযায়ী পরিচালিত হয়। তাই এই সংগঠনটি তার সংবিধানের বাইরে কারও খেয়াল খুশিমত চলার সুযোগ নেই। কর্মচারীরা তাদের নতুন নেতা ঠিক করতে নির্বাচন চাইছেন, অথচ বর্তমান পরিষদের সভাপতি নাসির উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী খুরশিদ আলম যথাসময়ে নির্বাচন না দিতে নানা রকম কারসাজি করছেন। এবিষয়ে কর্মচারীরা সভা সমাবেশসহ নানা আন্দোলন করলেও ভ্রæক্ষেপ করছেন তারা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক পরিদর্শক মোঃ শাহিনুর রহমান বলেন, নির্বাচনের দাবিতে গত ২৭ সেপ্টেম্বর কর্মচারীদের নিয়ে সাধারণ সভা করা হয়। যথাসময়ে নির্বাচন দিতে সেই সভায় এক হাজার  কর্মচারীদের মধ্যে ৮০০ কর্মচারীর সাক্ষরিত একটি রেজুলেশন করা হয়। রেজুলেশনের কপি বিভাগীয় শ্রম অধিদপ্তরে পাঠানো হয়েছে। এরপরও বর্তমান পরিষদ যথাসময়ে যদি নির্বাচন অনুষ্ঠিত না করে তাহলে গঠনতন্ত্র অনুযায়ী কর্মচারীরা পরবর্তী ব্যবস্থা নিবেন।

কর্মচারীদের রেজুলেশন কপি পেয়েছেন জানিয়ে রেজিস্ট্রার্ড অব ট্রেড ইউনিয়ন বিভাগীয় শ্রম অধিদপ্তরের পরিচালক মিজানুর রহমান বলেন, যথা সময়ে মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের নির্বাচন দিতে বর্তমান পরিষদের সভাপতি নাসির উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী খুরশিদ আলম পল্টুকে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয়েছে। চিঠিতে আগামী ৯ অক্টোবর সাধারণ সভা আহবান করে নির্বাচনী তফসিল দিতে বলা হয়। এর ব্যত্যয় হলে শ্রম অধিদপ্তরের আইননুসারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। 

এদিকে মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্মচারী সংঘের (সিবিএ) সাধারণ সম্পাদক কাজী খুরশিদ আলম পল্টু দাবি করে বলেন, তারা যথাসময়ে নির্বাচন দিতে প্রস্তুত রয়েছেন। তবে বিভিন্ন মহলের অনুরোধে জাতীয় নির্বাচনের পরে এই নির্বাচন দেয়া হবে বলেও জানান তিনি।