দ্বিতীয় ধাপে ভর্তির ফলাফলে যশোর শিক্ষাবোর্ডের অধীন কলেজের সব আসন পূর্ণ

এখন সময়: সোমবার, ২৫ সেপ্টেম্বর , ২০২৩, ০৭:০২:২৯ পিএম

 

মিরাজুল কবীর টিটো: যশোর শিক্ষাবোর্ডের অধীন কলেজে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দ্বিতীয় ধাপে একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৯৩৩ শিক্ষার্থী। গত শনিবার দ্বিতীয় ধাপের ফলাফল প্রকাশ হয়। দ্বিতীয় ধাপের এই ভর্তির মধ্যে দিয়ে কলেজগুলোর সবকটি আসন পূর্ণ হয়েছে। এর আগে প্রথম ধাপে ভর্তির সুযোগ পায় ১ লাখ ১০ হাজার ২৬ শিক্ষার্থী। প্রথম ধাপের ফলাফল প্রকাশের পর আসন খালি ছিল ১ লাখ ৯ হাজার ৯৩৩টি।

দ্বিতীয় ধাপে অনলাইনে আবেদনের কার্যক্রম শুরু হয় ১২ সেপ্টেমবর। চলে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। ফলাফল প্রকাশ করা হয় ১৬ সেপ্টেম্বর।

উপকলেজ পরিদর্শক মদন মোহন দাশ জানান, দ্বিতীয় ধাপে আবেদন করেছিল ১ লাখ ১১ হাজার ২০৪ শিক্ষার্থী। এর মধ্যে ভর্তির সুযোগ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৯৩৩ শিক্ষার্থী। ফলে কলেজগুলোতে আসন পরিপূর্ণ হয়ে গেছে। 

এর আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের সময় নির্ধারণ করে দেয়া হয় ১০ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত। এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের ফলাফল প্রাপ্তির জন্য আবেদনের সময় ছিল ৩১ আগস্ট। এ সময়ের মধ্যে যশোর শিক্ষাবোর্ডের ৫৮৮ কলেজের ২ লাখ ১৯ হাজার ৯৫৯ আসনে আবেদন করে ১ লাখ ১২ হাজার ৫৫৩ শিক্ষার্থী।

প্রথম ধাপে ভর্তির সুযোগ পায় ১ লাখ ১০ হাজার ২৬ শিক্ষার্থী। যদি কোনো শিক্ষার্থী দ্বিতীয় ধাপে ভর্তির সুযোগ পেয়েও নিশ্চয়ন না করে সেই ক্ষেত্রে আসন খালি থাকবে। এক্ষেত্রে ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় ধাপে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

এ ব্যাপারে বোর্ডের উপকলেজ পরিদর্শক মদন মোহন দাশ বলেন, দ্বিতীয় ধাপে বোর্ডের কলেজগুলোতে আপাতত আসন পরিপূর্ণ হয়ে গেছে। যদি কোনো শিক্ষার্থী নিশ্চয়ন না করে তাহলে আসন খালি থাকবে।