অভয়নগরে বাল্যবিয়ের অপরাধে ঘটকসহ তিনজনের ৬ মাসের কারাদণ্ড

এখন সময়: মঙ্গলবার, ২১ মে , ২০২৪, ০৩:০৩:০৪ এম

অভয়নগর (যশোর) প্রতিনিধি : যশোরের অভয়নগরে বাল্যবিয়ের অপরাধে এক ঘটকসহ তিনজনকে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে নওয়াপাড়া পৌরসভার ৬নম্বর ওয়ার্ডের প্রফেসরপাড়া নামক এলাকায়। কারাদন্ডপ্রাপ্তরা হলেন, বাল্যবিয়ে সম্পাদনকারী হৃদয় শেখ (২৪), বাল্যবিয়ের শিকার অপ্রাপ্তবয়স্ক এতিমশিশু জিনিয়া খাতুনের (১৩) নানী রোজিনা (৪৫) এবং ঘটক হিসেবে এ অপরাধ বাস্তবায়নে কাজ করা সেলিনা (৪৫)।
জানা যায়, শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে পৌরসভার ৬নম্বর ওয়ার্ডের প্রফেসর পাড়া নামক এলাকায় বাল্যবিয়ে সম্পাদন করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার কে এম আবু নওশাদ। অভিযুক্তদের স্বীকারোক্তির ভিত্তিতে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ মোতাবেক তিন জনকে ০৬ (ছয়) মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এবং অভিযুক্তদের যশোর কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে।
এ ব্যাপারে ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর বিশ^াস জানান, বাল্যবিয়ের অপরাধে দুপুরে ঘটকসহ তিনজনকে মোবাইল কোর্ট পরিচালনা করে ৬ মাসের কারাদন্ড দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার। অপ্রাপ্তবয়স্ক এতিম শিশু জিনিয়া খাতুনের পড়াশোনার দায়িত্ব আমি এবং আমার চাচাতো বোন নিয়েছি। মেয়েটির যেকোনো সমস্যা হলে আমরা দেখভাল করবো।
এ ব্যাপারে অভয়নগর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কে এম আবু নওশাদ এ প্রতিবেদককে জানান, মোবাইল কোর্ট পরিচালনা করে বাল্যবিয়ের সম্পাদনকারী, অপ্রাপ্তবয়স্ক এতিমশিশু জিনিয়া খাতুন এর নানী এবং এক ঘটকসহ তিনজনকে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া জিনিয়া খাতুনকে তার মামার দায়িত্বে দেয়া হয় এবং তার পড়াশোনার দায়িত্ব দেওয়া হয়েছে স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর বিশ^াসকে। তিনি আরও জানান, আগামীতে এ ধরেনের অভিযান অব্যাহত থাকবে।