জাতীয় কবির জন্মবার্ষিকীতে যশোরে ছিল নানা আয়োজন

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৬:১৭:২২ পিএম

 

নিজস্ব প্রতিবেদক: যশোরে নানা আয়োজনের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে  জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মবার্ষিকী। দিবসটি উপলক্ষে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে সব কর্মসূচি। এর মধ্যেছিল আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আর সাংস্কৃতিক অনুষ্ঠানের ডালিতে ছিল কবির লেখা সঙ্গীত, কবিতা থেকে আবৃত্তি, নাটক ও নৃত্যানুষ্ঠান।

সন্ধ্যায় শহরের টাউনহল ময়দানের রওশন আলী মঞ্চে নজরুল গবেষণা সংগঠন অগ্নিবীনার উদ্যোগে অনুষ্ঠানের শুরুতে ছিল আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান পিকুল।  সংগঠনের সভাপতি ইফতেখার আলমের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অধ্যক্ষ ইকবাল হোসেন, সংগঠনের উপদেষ্টা বিশিষ্ট কলামিস্ট বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম রন্টু, আব্দুল খালেক ও  সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলম। বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি আতাউর রহমান ও নজরুল ইসলাম বুলবুল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রুমানা খান চৌধুরী। আলোচনাসভায় নেতৃবৃন্দ বলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন প্রেম, বিরহ-বেদনা ও সাম্যের মানুষ। তিনি ছিলেন বাংলা সাহিত্য-সংগীত তথ্য সংস্কৃতির অন্যতম প্রধান পুরুষ। ব্রিটিশবিরোধী আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় কাজী নজরুল ইসলামের লেখনী ধূমকেতুর মতো আঘাত করে জাগিয়ে তুলেছিল বাঙালিকে।

এর পরে  সাংস্কৃতিক অনুষ্ঠান। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে আয়োজনের মাঝে কিছুটা বিঘœ দেখা দিলেও শেষ পর্যন্ত অনুষ্ঠান ছিল মনোমুগ্ধকর। নজরুল সঙ্গীত, আবৃত্তি এবং নৃত্য ছাড়াও পরিবেশিত হয় নাটক। কবির মানুষ কবিতা অবলম্বনে নাটক ‘মানুষ। এর নাট্যরুপ দিয়েছেন অশোক বিশ^াস। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান চলে রাত আটটা পর্যন্ত।

এছাড়াও উদীচী শিল্পী গোষ্ঠীর উদ্যোগে সংগঠনের নিজস্ব মিলনায়তনে সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে  মিলনায়তনের ভেতরে এই অনুষ্ঠান উপভোগ করেছে অসংখ্য নজরুল প্রেমী। অনুষ্ঠানে ছিল না কোন আলোচনা। সঙ্গীত, আবৃত্তি আর নৃত্যদিয়ে সাজানো অনুষ্ঠানের ডালি। শুরুতে সমবেত কন্ঠে পরিবেশীত হয় নজরুল গীতি ‘আজই রক্ত নিশি ভোরে । আর শেষ শিশু নৃত্যশিল্পীদের একটি দলীয় নৃত্য দিয়ে। অনুষ্ঠানে সংগঠনের অর্ধশতাধিক শিল্পী অংশ নেয়।

সুরধুনী যশোরের উদ্যোগে সংগঠন কার্যালয়ে কবি নজরুল ইসলামের জন্ম দিন স্মরণে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। নজরুল গীতি আর আবৃত্তি দিয়ে সাজানো এই অনুষ্ঠান উপভোগ করেছেন নজরুল প্রেমী দর্শক। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি হারুন অর রশিদ।