ভাষা আন্দোলন থেকে আমাদের স্বাধীনতা সংগ্রাম শুরু : ডিসি যশোর

এখন সময়: মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০৬:৫১:৫৭ এম

 

এম আলমগীর, ঝিকরগাছা: নানা আয়োজনে মহাকবি মাইকেল মধুসুদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদের পাড়ে কাদামাটি সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে ঝিকরগাছা সাহিত্য পরিষদের উদ্যোগে দিনব্যাপী এই সাহিত্য উৎসবের উদ্বোধন করা হয়। ঝিকরগাছা কপোতাক্ষ নদের পাড়ে কাটাখাল বঙ্গবন্ধু পার্কে আলোচনা, কবিতাপাঠ, মোড়ক উন্মোচন ও কাদামাটি সাহিত্য পুরস্কার দেয়া হয়। এতে দেশের ১৮ জেলা ও ভারতের বিভিন্ন স্থান থেকে আসা কবি সাহিত্যিকরা অংশ নেন। উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন, যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খাঁন। তিনি বলেন, ‘ভাষা ও সংস্কৃতি এক হওয়ার কারণে দুই বাংলার (ভারত-বাংলাদেশ) শেকড় এক জায়গায়। আমাদের সাহিত্য-সংস্কৃতি-ভাষার জন্য আমরা সংগ্রাম করেছি। ভাষা আন্দোলন থেকে আমাদের স্বাধীনতা সংগ্রাম শুরু হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কবি বাবুর আলী গোলদার। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভারতের আলিয়া বিশ্ববিদ্যালয়ের লোক গবেষক প্রফেসর ড. গাজী আব্দুর রহিম। প্রধান আলোচক ছিলেন, বিশিষ্ট কবি ও গবেষক ড. সবুজ শামীম আহসান, বিশেষ অতিথি ছিলেন ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হক, পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল, কবি ও লেখক নজরুল ইসলাম খান প্রমুখ।

উপস্থিত ছিলেন, ঝিকরগাছা সহকারী কমিশনার (ভূমি) কে.এম মামুনুর রশীদ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্তসহ দেশের অন্তত ১৮টি জেলা থেকে আসা কবি-সাহিত্যিকরা। সাহিত্য উৎসবে প্রধান সমন্বয়কারী ও সঞ্চালক ছিলেন ঝিকরগাছা সাহিত্য পরিষদের সভাপতি সাইফুদ্দিন সাইফুল।

এবারের আসরের স্লোগান ছিল “কবিতা হয়ে উঠুক দ্রোহের শ্লোগান, জীবনে সমাজে অন্ধকার হোক অবসান। অনুষ্ঠানে কাদামাটি সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়।

এ সময় ১৫ কবি-সাহিত্যিককে কাদামাটি সাহিত্য পুরস্কার প্রদান করা হয়। এছাড়া জেলা প্রশাসক ও পৌর মেয়রকে বিশেষ কাঁদামাটি সম্মাননা স্মারক দেয়া হয়। অনুষ্ঠানে লালন সঙ্গীতের সাথে নৃত্য উপভোগ করেন অতিথিবৃন্দ। এ বারের সাহিত্য আসর তুরস্ক ও সিরিয়ার নিহতের স্মরণে উৎসর্গ করা হয়।