যশোরের ছেলে আরাফাতুরের ৪টি ছবি প্রদর্শিত হবে মনিহারে

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০৬:৪০:০১ পিএম

 

নিজস্ব প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবার থেকে যশোরের ছেলে আরাফাতুর রহমানের গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত ৪টি ছবি প্রদর্শিত হবে মনিহার সিনেমা হলে। ওই দিন সন্ধ্যা ৬টা থেকে তার একক চলচিত্র প্রদর্শনী হবে। প্রদর্শনী হওয়া সিনেমা গুলো হল জন্মজালা, বিবর্তন, ণাঋ ও দ্যা ব্লাক নাইট।

সিনেমার ব্যাপারে আরাফাতুর রহমান বলেন, আমার সিনেমা মূল ধারার নয়, দৈর্ঘ্য যাই হোক তার মাঝেই আমি দর্শকদের একটি ম্যাসেজ দেয়ার চেষ্টা করেছি। ছবি গুলো নিয়ে দেশের বাইরে প্রদর্শনীতে গিয়েছি। এখন দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের কাছে যাওয়ার সুযোগ পাচ্ছি, এটাই আমার কাজের স্বার্থকতা।

তিনি বলেন, আমি ২০০৮ সাল থেকে ফ্লিমের কাজে হাত দেই, তখন থেকে আমি ফ্লিম নিয়েই আছি। জন্মজ্বালা, যা বাংলাদেশের থ্যালাসেমিয়া রোগের প্রাদুর্ভাবের কারণ ও নানামুখি প্রতিকারের কারণ নিয়ে করা। বিবর্তন ছবিটি কালের পরিবর্তনের সাথে সাথে সমাজ ও মানুষের পরিবর্তন তুলে ধরার চেষ্টা করেছি। তিনি বলেন, আমি আর্ট ফ্লিমের নতুন দিগন্ত উন্ম্চেন করেত চাই। আর সে লক্ষে ছুটে চলেছি নিরন্তন।

যশোরের ছেলে আরাফাতুর রহমান। সাম্প্রতি তিনি আর্ট ফ্লিম নির্মাণে বেশ সাড়া ফেলেছেন। ইতোমধ্যে তিনি এক এক করে ১৩টি সিনেমা সফলভাবে নির্মাণ করেছেন। যার বেশির ভাগই কলকাতাতে নির্মিত। তিনি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশে ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজে ভর্তি হয়ে ডিরেকশনে স্পেশালাইজেশন নিয়ে অনার্স সম্পন্ন করেন। এর মধ্যে তিনি তার দক্ষতাকে শানিত করেছেন এবং স্টুডেন্ট, ইন্ডিপেন্ডেন্ট এবং বাণিজ্যিক প্রযোজনায় কাজ করেন। কয়েকটি পুরস্কার-বিজয়ী স্বতন্ত্র শর্টফিল্ম এবং ডকুমেন্টারি নির্মাষের পরে তিনি ডিপ্লোমার জন্য বাংলাদেশ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে নথিভুক্ত হয়েছেন। আরাফাতুর রহমান ইনস্টিটিউট অফ ফাইন আর্টস, কলকাতায় চলচ্চিত্র নির্মাণে ডিপ্লোমা করেন। তার সর্বশেষ স্বাধীন চলচ্চিত্র হল ‘ণাঋ। এর আগে তিনি জন্মজালা, বিবর্তন, ও দ্যা ব্লাক নাইট, আই এম হাংরি, নবলোক, সাঙ্গু পাড়ের মর্ম কথাসহ মোট ১৩টি সিনেমা তৈরি করেছেন। ইতোমধ্যে সিনেমা পরিচালনা করে পুনে রাইজিং ইন্টারন্যাশনাল ফ্লিম ফেস্টিবল ২০১৫ সালে তার বিবর্তন সিনেমা নিয়ে বেস্ট ফ্লিম এওয়ার্ড অর্জন করেন। একই বছর অফিসিয়াল সিলেকশন পান কলকাতা সিনেফ্রেম ইন্টারন্যাশনাল সর্ট ফ্লিম, ৫ম পুনে সর্ট ফ্লিম ফেস্টিবল, বসুধা আর্টস ফেস্টিবল ২০১৬, ২১তম কলকাতা আন্তর্জাতিক ফ্লিম ফেস্টিবল ২০১৫, ৪র্থ মাই মুম্বাই সর্ট ফ্লিম ফেস্টিবল ২০১৫, ১২তম কলকাতা সর্ট ফ্লিম ফেস্টিবল ২০১৫, ক্যামেলন ইন্টারন্যাশনাল ফ্লিম ফেস্টিবল ২০১৫ এবং স্মিথা পাতিল ডকুমেন্টারি এন্ড সর্ট ফ্লিম ফেস্টিবল ২০১৫ অর্জন করেন।