ষষ্ঠদিন মঞ্চস্থ নাটক ‘পুণ্যাহ’

‘ঝড়ের পর সরব হয়ে ওঠে কুসংস্কারাচ্ছন্ন জনগোষ্ঠী’

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০১:৩৮:১১ এম

নিজস্ব প্রতিবেদক : জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে থিয়েটার ক্যানভাস যশোর আয়োজিত ১২দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের ষষ্ঠদিন মঙ্গলবার  মঞ্চস্থ হয় নাটক ‘পুণ্যাহ’। বদরুজ্জামান আলমগীরের রচিত এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ইউসুফ হাসান অর্ক নির্দেশিত ‘পুণ্যাহ’। দিনে দিনে এই উৎসব উপলক্ষে একাডেমি প্রাঙ্গন জুড়েই মুখরিত। সাংস্কৃতিক রাজধানী খ্যাত এই শহরেও সকল মহলে আলোচনা এই নাট্য উৎসব ঘিরে।

ঝড়ের কবলে পড়ে মৃত্যুপুরীতে পরিণত হয় গ্রামটি। প্রাকৃতিক দুর্যোগের এই প্রাণহাণীকে ঘিরে সৃষ্টি হয় আরেক জটিলতা। ঝড়ের ঘটনাকে কেন্দ্র করে সরব হয়ে ওঠে কুসংস্কারাচ্ছন্ন ওই জনগোষ্ঠী। তৎপর হয় নিজেদের পাপ খুঁজতে। নাটকের একপর্যায়ে প্রতিটি মানুষ এই ঝড়ের পরে দাঁড়িয়ে যায় একে অপরের বিরুদ্ধে। সন্দেহের সেই বেড়াজালে সৃষ্টি হয় বিভেদ। চলতে থাকে পাপির সন্ধান। শেষ পর্যন্ত কে পাপি কিংবা কী তার পাপ-এমন ঘটনাকে উপজীব্য করে নির্মিত নাটক পুণ্যাহ।

নাটকে দৃশ্য থেকে দৃশ্যান্তরে ব্যক্তি জীবনের পাপ-পুণ্য, ন্যায়-অন্যায়, ঠিক-ভুল ইত্যাদি ধারণা চিত্রায়িত হয়েছে। এতে ২২ জন অভিনয়শিল্পী তাদের দক্ষতা প্রদর্শন করেছেন। তারা হলেন ঝুনা চৌধুরী, ইউসুপ হাসান অর্ক, রাফায়েত আরা ঋতু, লুবনা সাজিয়া আফরিন, রামকৃঞ্চ মিত্র হিমেল, সাইফুল সরকার, হাবিব মাসুদ, নুরে আলম নয়ন, সঙ্গীতা চৌধুরী, শ্যামাঙ্গিনী শ্যামা, মানমী ইসলাম কনক, শহিদুল্লাহ সবুজ, আমিনুল ইসলাম জুয়েল, ইফাত আরা, নারিন আফরোজ লিমসা, ঐন্দ্রিলা মজুমদার, সাজিদ উচ্ছাস, ফারহান রুমি, এসআই রাজ,  রাজিব আহমেদ, তন্ময় আশরাফ ও প্রশান্ত প্রসাদ।  নাটকটির মঞ্চে আলোক পরিকল্পনা করেছেন অম্লান বিশ্বাস। পোশাক পরিকল্পনা করেছেন সাজিয়া আফরিন। কোরিওগ্রাফি করেছেন প্রান্তিক দেব।