লোকালয়ে বাঘ প্রবেশ, মাইকিং করে সতর্ক থাকার পরামর্শ

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৪:৫৬:৩৮ পিএম

আ:মালেক রেজা,  শরণখোলা (বাগেরহাট) : এক সপ্তাহের ব্যবধানে সুন্দরবন সংলগ্ন সোনাতলা গ্রামে ভোলা নদী সাঁতরিয়ে দুটি বাঘ লোকালয়ে প্রবেশ করেছে। ১২ ডিসেম্বর রাতে পূর্ব সুন্দরবনে শরণখোলা রেঞ্জের ভোলা টহলফাঁড়ি এলাকার আসলাম হাওলাদারের বাড়ির পিছন দিয়ে বাঘ লোকালয়ে প্রবেশ করে।

ভিটিআরটি ও বন বিভাগের কর্মকর্তাদের মাধ্যমে জানা গেছে বৃহস্পতিবার গভীর রাতে পূর্ব সুন্দরবনের ভোলা নদী সাঁতরিয়ে দুটি বাঘ সোনাতলা গ্রামের হারুন ভদ্দরের বাড়ির মধ্যে ঢুকে পড়ে যা সকালে ওই বাড়ির একটি আধা শুকনা পুকুরে বাঘের প্রথম পদচিহ্ন দেখা যায়। এ ছাড়া রাতে সোনাতলা  গ্রামের আ: মালেক হাওলাদার, আবু ভদ্দর ও মজিদ মোল্লার বাড়ির বিভিন্ন জায়গায় শত শত পায়ের চিহ্ন দেখা যায়। ভিটিআরটির সদস্য ফারুক হাওলাদার ও সিপিজির টিম লিডার খলিলুর রহমান জানান, ভোররাতে তারা রাস্তায় বের হলে জানতে পারে লোকালয়ে বাঘ ঢুকেছে। পরে হারুন ভদ্দরের বাড়ির মধ্যে প্রথম বাঘের পায়ের চিহ্ন শনাক্ত করে। পরে বনবিভাগের দাসের ভাড়ানীর টহল ফাঁড়ি ইসচার্জ মো: আখতারুজ্জামান এর নেতৃত্বে ভিটিআরটি ও সিপিজির ২০/২৫ জনার একটি দল সকাল ১০ টার দিকে ওই এলাকায় মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক করে এবং তাদের পশু-প্রাণী নিরাপদ স্থানে রাখার আহবান জানায়। এ ব্যাপারে ভোলা ক্যাম্পের বি এম আবুল কালাম ও ইঞ্জিন ম্যান আ: রহিম জানান, বাঘ এখনও এলাকায় আছে না সুন্দরবনে চলে গেছে তা নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তাই এলাকাবাসীকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। সোনাতলা এলাকার বাসিন্দা মো: ছগির জোমাদ্দার , এমাদুল জোমাদ্দার ও জসিম মিয়া জানায় গত ৩/৪ দিন আগে উপজেলার উত্তর তাফালবাড়ী এলাকার এক বাসিন্দা গাজি কালুর নামে একটি ছাগল মানত করে সুন্দরবনে ছেড়ে দেয়। সেই ছাগলটি সোনাতলা গ্রামের সালাম জোমাদ্দারের পুত্র লাইজুল ইসলাম ও একই গ্রামের মজিদ হাওলাদারের পুত্র রবিউল সুন্দরবন থেকে ধরে এনে ছাগলটি জবাই করে খেয়ে ফেলে। তাদের ধারনা এ কারনেই সুন্দরবন থেকে  বাঘ লোকালয়ে এসেছে।

এ ব্যাপারে পূর্ব সুন্দরবনের শরণরখোলা রেঞ্জের ফরেস্ট রেঞ্জার সুফল রায় জানায় ঘটনা শুনে ভোলা ক্যাম্প ও দাসের ভাড়ানীর টহল ফাঁড়ির বন রক্ষীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে ও এলাকাবাসীকে সতর্ক করার জন্য মাইকিং করা হয়েছে। যেহেতু বাঘ লোকালয়ে এসেছে এটা নিশ্চিত তবে সুন্দরবনে ফিরে গেছে কিনা তা সঠিক করে বলা যাচ্ছে না। তাই সবাইকে সাবধানতা অবলম্বন করে চলাফেরা করার জন্য বলা হয়েছে।

উল্লেখ্য গত ৭/৮ দিন আগে দাসের ভাড়ানি ক্যাম্প এলাকা থেকে ভোলা নদী সাঁতরিয়ে একটি বাঘ উপজেলার পশ্চিম রাজাপুর এলাকায় প্রবেশ করে সোহরাপ হাওলাদারের একটি ছাগল ধরে আবার বনের মধ্যে নিয়ে চলে যায়।