বেলজিয়ামের বিদায়, নকআউটে ক্রোয়েশিয়া

এখন সময়: শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪, ০১:০০:৫৫ এম

ক্রীড়া ডেস্ক : তিন পয়েন্ট হলেই বিশ্বকাপের নকআউট পর্বে জায়গা করে নেওয়ার সুযোগ ছিল বেলজিয়ামের। বিশেষ করে একই সময়ে ম্যাচ চলা মরক্কো এগিয়ে ছিল কানাডার বিপক্ষে। তাই জয় ছাড়া বিকল্প ছিল না লুকাকুদের জন্য। ক্রোয়েশিয়ার সঙ্গে ম্যাচে প্রায় সমান তালে খেলার চেষ্টা করেছে লুকাকু-ব্রুইনেরা। কিন্তু গোলের দেখা পায়নি। বরং ক্রোয়েশিয়ার সঙ্গে গোল শূন্য ড্র করে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। আর রানার্সআপ হয়ে নকআউটে পৌঁছে গেছে গতবারের রানার্সআপরা।
এফ গ্রুপ থেকে মরক্কো ২-১ গোলে কানাডাকে হারিয়ে ইতিহাস গড়ে সবার ওপরে থেকে নকআউটে জায়গা করে নিয়েছে।
আহমাদ বিন আলি স্টেডিয়াম আক্রমণ-প্রতি আক্রমণ নির্ভর খেলা হয়েছে। প্রথম মিনিটে ক্রোয়েশিয়া সুযোগ পায়। ইভান পেরিসিচের ডান পায়ের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে যায়।
১০ মিনিটে বেলজিয়ামের ইভান ক্রাসকোর শট এক ডিফেন্ডার প্রতিহত করেন। পরের মিনিটে কেভিন ডি ব্রইনোর পাসে ক্রাসকোর শট দূর  দিয়ে যায়।
৩৩ মিনিটে ক্রোয়েশিয়া সুযোগ পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি।
৪২ মিনিটে বেলজিয়ামের ৬ গজ দূরত্ব থেকে মারটেন্সের শট বা পোস্টের বা দিক দিয়ে সুযোগ নষ্ট হয়।
শেষ মিনিটে ক্রোয়েশিয়া সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি।
কারাসকো ও লুকাকু বিরতির পরই দুটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। এরপর দুইদলই একের পর এক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি।
৮৭ মিনিটে রোমেরো লুকাকুর শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তিন মিনিট পর লুকাকুর আরও একটি চেষ্টা ব্যর্থ হলে দলের বিদায় নিশ্চিত হয়।
আর মদরিচের ক্রোয়েশিয়ার নিশ্চিত হয় নক আউট পর্বে খেলাটা।