বাগেরহাটে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কর্মশালা

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০২:৩৪:০২ পিএম

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে ‘মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার  সকালে আইএফআইসি ব্যাংক লিমিটেড এর আয়োজনে এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর তত্ত্বাবধায়নে বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্র মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর পরিচালক মো. রফিকুল ইসলাম। আইএফআইসি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সৈয়দ মনসুর মোস্তফার সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর যুগ্মপরিচালক ওমর শরীফ এবং উপপরিচালক আশরাফুল আলম। কর্মশালায় আইএফআইসি ব্যাংক খুলনা শাখার ব্যবস্থাপক এমডি তৌহিদুল ইসলাম, বাগেরহাট শাখার ব্যবস্থাপক আব্দুর রহমান ইসলাম, সোনালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার আব্দুল্লাহ আল মামুনসহ বাগেরহাটে ২৫ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের ৬৭ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। এছাড়া কর্মশালায় বাগেরহাটে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর পরিচালক রফিকুল ইসলাম বলেন, উন্নত দেশের সাথে তাল মিলিয়ে দেশ অনেক এগিয়ে গেছে। অনেক দেশের থেকে বাংলাদেশের ব্যাংকিং খাত অনেক এগিয়ে রয়েছে। ব্যাংকিং খাতের এই সফলতার অংশিদার আপনারাও। তবে অনেক ক্ষেত্রে ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে অনেক অপরাধিরা মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যক্রমে অর্থায়ন করে থাকে। এসব বিষয়ে ব্যাংক কর্মকর্তাদের সতর্ক থাকার পরামর্শ প্রদান করেন এই কর্মকর্তা।

দিনব্যাপী এই কর্মশালায় মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনা করা হয়। এই কর্মশালা ব্যাংক কর্মকর্তাদের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করবে বলে জানিয়েছেন আয়োজকরা।